• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ইউক্রেন: এটিএম বুথে উপচে পড়া ভিড়, বাড়িঘর ছেড়ে পালাচ্ছে মানুষ

প্রকাশিত: ২১:৪৪, ২০ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ২২:৩১, ২০ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেন: এটিএম বুথে উপচে পড়া ভিড়, বাড়িঘর ছেড়ে পালাচ্ছে মানুষ

ইউক্রেনে যে কোনো সময় রাশিয়া হামলা চালাবে বলে আশঙ্কা করেছে পশ্চিমা বিশ্ব। এমন পরিস্থিতিতে দেশটির সীমান্তবর্তী শহর দোনেস্কের বাসিন্দারা এটিএম বুথ থেকে বেশি করে নগদ অর্থ তুলে রাখছেন। যাতে ক্রাইসিস মোকাবেলায় ওই অর্থ কাজে লাগে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার এটিএম বুথের সামনে উপড়ে পড়া ভিড় দেখেছেন। যুদ্ধের শঙ্কায় সেখানকার বাসিন্দারা বাড়িঘর ছেড়ে রাশিয়ার রোস্তভের দিকে সরে যেতে শুরু করছেন।

রাশিয়ান সংবাদ সংস্থা তাস এর এক প্রতিবেদনে জানিয়েছে, রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত স্বঘোষিত দোনেস্ক রিপাবলিকের কেন্দ্রীয় ব্যাংক এটিএম বুথ থেকে অর্থ তোলার ক্ষেত্রে নতুন নির্দেশনা দিয়েছে। এটিএম থেকে সর্বোচ্চ ১০ হাজার রুবল এর বেশি তোলা যাবে না।

গত দুই মাস ধরে ইউক্রেন সীমান্তে এক লাখেরও বেশি সেনা মোতায়েন রেখেছে রাশিয়া-এমন অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। ইউক্রেনে হামলা করতেই এই সৈন্য সমাবেশ বলেও তাদের অভিযোগ।  তবে মস্কো বারবার বলছে, ইউক্রেনে আগ্রাসন চালানোর কোনো পরিকল্পনা তাদের নেই; ন্যাটোর তৎপরতা থেকে নিজেদের নিরাপত্তা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করতে তাদের এই প্রয়াস।

এদিকে, রাশিয়া এরই মধ্যে যুদ্ধের পরিকল্পনা বাস্তবায়ন করা শুরু করেছে বলে দাবি করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনকি মস্কো ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে ফেলার পরিকল্পনা করেছে বলে জানিয়েছেন তিনি।

বিভি/এনএম

মন্তব্য করুন: