• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বেনজিরের পুত্রকে নিয়ে কানাঘুষা, পাকিস্তানের মন্ত্রীসভায় ৫ নারী

প্রকাশিত: ১৪:২৪, ২১ এপ্রিল ২০২২

আপডেট: ১৪:২৭, ২১ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
বেনজিরের পুত্রকে নিয়ে কানাঘুষা, পাকিস্তানের মন্ত্রীসভায় ৫ নারী

পাকিস্তানের নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। নতুন এই মন্ত্রীসভায় জায়গা পেয়েছেন ৫ জন নারী। যারা সবাই আবার সুন্দরী হিসেবে নিজেদের ভক্ত তৈরি করতে পেরেছেন। তবে আরও উল্লেখযোগ্য খবর হলো শাহবাজ শরিফের এই মন্ত্রীসভায় পদ পাননি পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান তথা বেনজির ভুট্টোর পুত্র বিলাওয়াল ভুট্টো।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে নিজের মন্ত্রিসভা সাজিয়েছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বিস্তর নাটকীয়তার পরে গত কাল শপথ নিয়েছেন সদ্যগঠিত সেই মন্ত্রিসভার সদস্যরা। আর সেখানে যথেষ্ট চমক রেখেছেন পিএমএল-এন প্রধান শরিফ।

সাজিয়া মেরি হয়েছেন বেনজির ইনকাম সাপোর্ট প্রোগ্রাম এর মন্ত্রী।

তার মন্ত্রিসভা এখন আলো করছেন পাঁচ নারী সদস্য। যা নিয়ে পাক সংবাদমাধ্যম শোরগোল পড়ে গিয়েছে। সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভায় নারীরা তেমন গুরুত্ব পাননি। কিন্তু শাহবাজ ব্যতিক্রমী। নিজের মন্ত্রিসভায় পাঁচ নারীকে গুরুত্বপূর্ণ পদে রেখেছেন তিনি। 

মরিয়ম আওরঙ্গজেবকে তথ্যমন্ত্রীর পদ দিয়েছেন শাহবাজ।

যাদের মধ্যে রয়েছেন- শেরি রহমান, হিনা রব্বানি খার, সাজিয়া মারি, মরিয়ম আওরঙ্গজেব এবং আয়েশা গউস পাশা।

আপাতত কোনও পদ না পেলেও পাক সংবাদমাধ্যমগুলি বলছে, জল্পনা চলছিল পররাষ্ট্রমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন বিলাওয়াল। শাহবাজ শরিফ আপাতত পররাষ্ট্র মন্ত্রণালয় নিজের কাছেই রেখেছেন। আর সেই মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন সাবেক পাক পররাষ্ট্রমন্ত্রী পিপিপি নেত্রী হিনা রব্বানি খারকে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিযুক্ত হয়েছেন হিনা রব্বানি খার।

আমেরিকায় পাকিস্তানের সাবেক দূত শেরি রহমানকে পরিবেশ মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ পদ দিয়ে প্রশংসা কুড়িয়েছেন শরিফ। 

যুক্তরাষ্ট্রের সাবেক পাকিস্তানি দূত শেরি রহমান হয়েছেন পরিবেশ মন্ত্রী।

পিএমএল-এন নেত্রী মরিয়ম আওরঙ্গজেবকে তথ্যমন্ত্রীর পদ দিয়েছেন শাহবাজ। বরাবর স্পষ্টবাদী মরিয়মও নিজের কাজ ভালই সামলাতে পারবেন বলে মন্তব্য করেছে পাকিস্তানি গণমাধ্যম।

আয়েশা গউস পাশা অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

মন্ত্রিসভায় আরও দুই নারী মুখ হলেন পিপিপি-র নেত্রী সাজিয়া মারি এবং আয়েশা গউস পাশা।  দু’জনই প্রথমবারের জন্য পাকিস্তানের মন্ত্রী হলেন। সাজিয়াকে বেনজির ইনকাম সাপোর্ট প্রোগ্রাম (বিআইএসপি)-এর মন্ত্রী এবং আয়েশাকে অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: