• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

কাতার বিশ্বকাপের আসর মাতালেন নোরা ফাতেহি

প্রকাশিত: ১৪:২৭, ৮ অক্টোবর ২০২২

আপডেট: ১৪:৩০, ৮ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
কাতার বিশ্বকাপের আসর মাতালেন নোরা ফাতেহি

আসছে নভেম্বরে কাতারে আয়োজিত হতে যাচ্ছে 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' ফুটবল বিশ্বকাপ। এবারের ফিফা বিশ্বকাপে অংশগ্রহণে করছে ৩২ দেশ। 

তার আগে শুক্রবার (৭ অক্টোবর) মুক্তি পেয়েছে বিশ্বকাপের অফিশিয়াল গান 'লাইট দ্য স্কাই'। গানটিতে নেচে-গেয়ে মাতিয়েছেন 'দিলবার'-খ্যাত মরক্কোর নাগরিক ও বলিউডের জনপ্রিয় আইটেম গার্ল নোরা ফাতেহি।

বেশ কয়েক বছর ধরেই ফুটবল বিশ্বকাপের গানগুলোর প্রযোজনায় রয়েছে রেড ওয়ান। এর আগে ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের থিম সং শাকিরার 'ওয়াকা ওয়াকা' এবং ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে  'লা লা লা' গানগুলোর প্রযোজনায় ছিল তারা। এবারের লাইট দ্য স্কাই গানটির প্রযোজনায়ও যথারীতি রেড ওয়ান।

বিশ্বে নারীদের ক্ষমতা বোঝানোই মূলত এ গানের থিম। এ ছাড়া ফিফা বিশ্বকাপের নারী রেফারিদের কথাও বলা হয়েছে গানে। আরবের চার বিখ্যাত নারী গায়িকা এই গান গেয়েছেন। মরক্কোর নোরা ফাতেহি ছাড়াও ইরাকের রাহমা রিয়াদ, আমিরাতের বালকিস ও মরক্কোর পুরস্কারপ্রাপ্ত গায়িকা মানাল গানটিতে অংশ নেন।

গানটিতে শুধু ইংরেজিই নয়; হিন্দি, মরক্কোর আরবি ভাষাও রয়েছে। হিন্দি ও মরক্কোর আরবি ভাষায় সুর মিলিয়েছেন নোরা। উল্লেখ্য, তিনিই প্রথম বলিউড ব্যক্তিত্ব, যিনি ফুটবল বিশ্বকাপের গানে অংশ নিলেন।

জানা গেছে, কাতার বিশ্বকাপের সমাপনী অনুষ্ঠানেও অংশ নেবেন আবেদনময়ী এ নৃত্যশিল্পী। 

এদিকে, কদিন আগে কাতার বিশ্বকাপ উপলক্ষে আরেকটি গান প্রকাশ পেয়েছিল। 'হায়া হায়া' নামে গানটিতে কণ্ঠ দিয়েছেন কাতারের গায়িকা আয়েশা, আফ্রিকার ডাভিডো ও আমেরিকান সংগীতশিল্পী ত্রিনিদাদ কার্ডোনা।

আগামী ২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ২২তম ফুটবল বিশ্বকাপ। ফাইনাল হবে ১৮ ডিসেম্বর।

বিভি/টিটি

মন্তব্য করুন: