• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

নতুন করে সংঘর্ষে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান

প্রকাশিত: ১৬:০৬, ১৭ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
নতুন করে সংঘর্ষে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান

সীমান্ত এলাকায় সংঘর্ষ ছড়িয়ে পড়ার পর রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সংগে অস্ত্র-বিরতি চুক্তি হয়েছে বলে জানিয়েছে আর্মেনিয়া। মঙ্গলবার (১৬ নভেম্বর) আর্মেনিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার মধ্যস্থতায় একটি অস্ত্রবিরতি চুক্তির পর আজারবাইজানের সংগে সীমান্ত বরাবর যুদ্ধের অবসান ঘটেছে। তবে অস্ত্র-বিরতি চুক্তির ব্যাপারে এখনও কিছু জানায়নি আজারবাইজান।

নাগার্নো কারাবাখ নিয়ে রক্তক্ষয়ী লড়াইয়ের পর মঙ্গলবার সীমান্তে নতুন করে সংঘর্ষে জাড়িয়ে পড়ে দুই দেশ। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে আর্মেনিয়ার পূর্ব সীমান্ত বরাবর এই যুদ্ধ ছড়িয়ে পড়েছিলো। এতে দুই দেশের মধ্যে নতুন করে বড় আকারের যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়। আর্মেনিয়ার দাবি, সংঘর্ষে তাদের এক সেনা নিহত হয়েছেন। আটক হয়েছেন বেশ কয়েকজন। তবে রাশিয়ার মধ্যস্থতায় সংঘাতের অবসান হয়েছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার মধ্যস্থতায় এই চুক্তিতে পৌঁছানোর কারণে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে শত্রুতার অবসান হয়েছে।

ওই মন্ত্রণালয় তাদের সরকারি ওয়েবসাইটে জানায়, বর্তমানে সেখানকার পরিস্থিতি তুলনামূলকভাবে শান্ত রয়েছে।

এর আগে আর্মেনিয়ার জানিয়েছিলো, সংঘর্ষ শুরুর পর তারা দু’টি সেনা পোস্টের নিয়ন্ত্রণ হারিয়েছে। এছাড়া ১২ জন সেনা সদস্য আজেরি সেনাদের হাতে বন্দি হয়েছেন।

২০২০ সালের সেপ্টেম্বরে নাগর্নো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে পূর্ণ শক্তির যুদ্ধে জড়ায় দুই দেশ। যুদ্ধে আর্মেনিয়ার পরাজিত হয় এবং ১৯৯৪ সালে প্রথম নাগর্নো-কারাবাখ যুদ্ধে দখল করা এলাকাগুলো আজারবাইজানের হাতে ছেড়ে দেওয়ার শর্তে যুদ্ধবিরতি চুক্তি করতে রাজি হয়। দুই দেশের এই সংঘর্ষে প্রায় সাড়ে ছয় হাজার প্রাণহানি হয়।

বিভি/এমএস

মন্তব্য করুন: