• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

এলপিজির দাম বাড়লো ১২ কেজিতে ১৬ টাকা

প্রকাশিত: ১১:০৫, ৭ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১১:৪০, ৭ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
এলপিজির দাম বাড়লো ১২ কেজিতে ১৬ টাকা

বিশ্ববাজারে এলপিজি গ্যাসের দাম কমলেও দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়লো। আমদানির ক্ষেত্রে ডলারের বিনিময় হার বেশি এ কারণে মূল্য সমন্বয় করা হয়েছে বলে দাবি করছে বিইআরসি।

১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ২১৯ টাকা থেকে ১৬ টাকা বেড়ে দাঁড়ালো ১ হাজার ২৩৫ টাকায়।

বুধবার (৭ সেপ্টেম্বর) বেলা ১টা থেকে এ দাম কার্যকর হবে। বুধবার সকালে এলপিজির নতুন দাম ঘোষণা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম জুমে নতুন এ দামের ঘোষণা করেছেন বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আ ব ম ফারুক।

২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবার এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এরপর থেকে প্রতি মাসে দাম সমন্বয় করা হচ্ছে।

আ ব ম ফারুক বলেন, ভোক্তারা সহনীয় দামে এলপিজি পাচ্ছেন বলেই কমিশন মনে করে। আমদানির ক্ষেত্রে ডলারের বিনিময় হার ১০৪ টাকা ধরে মূল্য সমন্বয় করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, বিশ্ববাজারে দাম কমার পরও দেশে কমানো যায়নি জলারের বিনিময় হারের কারণে। কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত বিনিময় হার ৯৫ টাকা ধরে হিসাব করা হলে দেশে দাম কমত। ১৬টি কোম্পানির ইনভয়েস ও ঋণপত্রের কাগজে বিভিন্ন রকম বিনিময় হার পাওয়া গেছে। সব কটির গড় মূল্য ধরে এবারের মূল্য হিসাব করা হয়েছে।

বিইআরসি জানায়, সরকারি এলপিজির দাম অপরিবর্তিত থাকবে। বেসরকারি খাতে ভোক্তাপর্যায়ে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১০২ টাকা ৮৮ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। এ ছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৭ টাকা ৫৫ পয়সা, যা আগে ছিল ৫৬ টাকা ৮৫ পয়সা।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এ সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

দাম ঘোষণার সময় আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য মকবুল-ই-ইলাহী চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান ও মো. কামরুজ্জামান।

বিভি/এনএ

মন্তব্য করুন: