• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চৌমুহনীতে ১৪৪ ধারা চলছে

মাওলা সুজন, নোয়াখালী 

প্রকাশিত: ১১:৪১, ৩১ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
চৌমুহনীতে ১৪৪ ধারা চলছে

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী পৌরসভা এলাকায় আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি সমাবেশকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। বুধবার (৩১ আগস্ট) সকাল ৬ টা থেকে রাত ৮টা পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ থাকবে।

১৪৪ ধারা জারির কারণে জেলার বাণিজ্যিক শহর চৌমুহনীতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সকাল থেকে চৌমুহনী বাজারের বেশির ভাগ দোকানপাট খোলেনি। সাধারণ লোকজনেরও উপস্থিতি অন্যদিনের তুলনায় অনেক কম। গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামসুন নাহার বলেন, বুধবার (৩১ আগস্ট) সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত চৌমুহনী পৌরসভা এলাকায় জনসাধারণের জানমাল ও আইন-শৃঙ্খলা রক্ষার্থে ১৪৪ ধারা জারি থাকবে। এ সময়ের মধ্যে পৌর এলাকায় কোথাও কোনো ধরনের সভা-সমাবেশ বা গণজমায়েত করা যাবে না। নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ম্যাজিস্ট্রেটসহ সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার (বেগমগঞ্জ সার্কেল) নাজমুল হাসান রাজিব বলেন,  ১৪৪ ধারা জারির পরিপ্রেক্ষিতে আজ সকাল থেকে চৌমুহনী পৌরসভা এলাকায় আইন-শৃৃঙ্খলা বাহিনীর কঠোর টহল রয়েছে। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

এ আদেশ চলাকালে পৌর এলাকায় ব্যক্তি, সংগঠন, রাজনৈতিক দলগুলো কোনো ধরণের গণজমায়েত, সভা, সমাবেশ, মিছিল, র‌্যালি, শোভাযাত্রা, যেকোনো ধরনের অনুষ্ঠান এবং রাজনৈতিক প্রচার-প্রচারণা নিষিদ্ধ করা হয়েছে। একইসঙ্গে পৌর শহরে চারজনের বেশি লোক জমায়েত হতে পারবে না।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক এড. আবদুর রহমান বলেন, কেন্দ্র ঘোষিত কর্মসূচির আলোকে বেগমগঞ্জ উপজেলা ও পৌরসভা বিএনপির উদ্যোগে বেগমগঞ্জ স্টেডিয়ামে বুধবার বিকাল ৩টায় বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছিলো বিএনপি। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখার কথা ছিলো বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়াম্যান বরকত উল্লাহ বুলুর। কিন্তু আমাদের শান্তিপূর্ণ সমাবেশ বানচাল করার জন্য আওয়ামী লীগ হঠাৎ করে একই স্থানে পাল্টা সমাবেশ ডাকে। ফলে প্রশাসন ১৪৪ ধারা জারি করে। আওয়ামী লীগ চেয়েছিলো আমাদের সমাবেশ যাতে না হোক।

এ বিষয়ে কথা বলার জন্য বেগমগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি ডা: এবিএম জাফর উল্যাহ ও সাধারণ সম্পাদক সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাদের মোবাইল বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত, বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বেগমগঞ্জ উপজেলা ও পৌরসভা বিএনপির উদ্যোগে বেগমগঞ্জ স্টেডিয়ামে আজ বিকাল ৩টায় বিক্ষোভ সমাবেশের আয়োজন করে বিএনপি। পরে একই স্থানে বেগমগঞ্জ উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরাও তাদের সমাবেশ ঘোষণা করেন। বিষয়টি উপজেলা প্রশাসনের দৃষ্টিগোচর হওয়ায় সরকারি সম্পদ রক্ষা, জালমালের নিরাপত্তা এবং শান্তি-শৃঙ্খলার স্বার্থে ১৮৯৮ সালের ফৌজদারি কার্যবিধি আইনের প্রদত্ত ক্ষমতা বলে বুধবার (৩১ আগস্ট) সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।
 

বিভি/রিসি

মন্তব্য করুন: