• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

এবার ভরা মৌসুমে ভারত থেকে পেঁয়াজ আমদানি না করার সিদ্ধান্ত

প্রকাশিত: ১৯:৪০, ২৮ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
এবার ভরা মৌসুমে ভারত থেকে পেঁয়াজ আমদানি না করার সিদ্ধান্ত

সংগৃহীত ছবি

এবছর দেশে পেঁয়াজের উৎপাদন ভালো হয়েছে। দামও স্থিতিশীল অবস্থায় রয়েছে। আগামী বছর উৎপাদন আরও বাড়াতে হবে। একইসংগে কৃষক যাতে পেঁয়াজের ভালো দাম পায় সেজন্য পেঁয়াজের ভরা মৌসুমে ভারত থেকে আমদানি বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ের অফিস কক্ষ থেকে অনলাইনে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, দেশে চালের রেকর্ড উৎপাদন হয়েছে। মোট উৎপাদন ও উৎপাদনশীলতা দুটোই বেড়েছে। এতোসব সাফল্যের পরও চাল আমদানি করতে হচ্ছে। জনসংখ্যা বাড়ছে অন্যদিকে আবাদের জমি কমছে। এই অবস্থায়, উৎপাদনের পরিমাণ কীভাবে আরও বাড়ান যায় তা দেখতে হবে। ধানের নতুন উদ্ভাবিত জাত- যেগুলোর উৎপাদনশীলতা বেশি তা দ্রুত কৃষকের কাছে ছড়িয়ে দিতে হবে। হাইব্রিড জাতের ধানের ফলন বেশি- এটিকেও আরও সম্প্রসারিত করতে হবে।

সভায় জানানো হয়, চলমান ২০২১-২২ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭০টি। মোট বরাদ্দ ২ হাজার ৯৫৮ কোটি টাকা। আগস্ট ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ৫.৫০%। জাতীয় গড় অগ্রগতি হয়েছে ৩.৮২%।  

সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। 

তিনি বলেন, প্রকল্পের আর্থিক অগ্রগতির সংগে বাস্তব অগ্রগতির দিকেও নজর দিতে হবে। প্রকল্প বাস্তবায়নের ফলে কী প্রভাব পড়েছে ও কী ফলাফল এসেছে তা খতিয়ে দেখতে হবে। ফলাফল ভালো না আসলে প্রজেক্ট করে লাভ হবে না। 

সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থাপ্রধানসহ প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন। 

বিভি/কেএস/এসডি

মন্তব্য করুন: