• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মৎস গবেষণা ইনস্টিটিউয়ের মহাপরিচালক হলেন খলিলুর রহমান

প্রকাশিত: ১৯:৫৪, ১ অক্টোবর ২০২১

আপডেট: ১৯:৫৭, ১ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
মৎস গবেষণা ইনস্টিটিউয়ের মহাপরিচালক হলেন খলিলুর রহমান

ছবি: সংবাদ বিজ্ঞপ্তি

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)-এর মহাপরিচালক পদে ড. মো. খলিলুর রহমানকে নিয়োগ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

এর আগে তিনি বিএফআরআই-এর পরিচালক (গবেষণা ও পরিকল্পনা) পদে কর্মরত ছিলেন। ময়মনসিংহের স্বাদুপানি কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও যশোর স্বাদুপানি উপকেন্দ্রের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। অ্যাকুয়া ড্রাগস ও হালদা নদী উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালকও ছিলেন তিনি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মাৎস্যবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তরের পর ড. খলিলুর এফএও (FAO) ফেলোশিপ নিয়ে ইংল্যান্ডের হাল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে বিশ্বব্যাংক স্কলারশিপ নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি দেশে প্রথমবারের মতো পাঙ্গাস মাছের কৃত্রিম প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন করেন। স্বীকৃতিস্বরূপ ১৯৯৫ সালে লাভ করেন রাষ্ট্রপতি পদক। দেশি-বিদেশি জার্নালে ৭৪টি নিবন্ধের পাশাপাশি তিনি ‘ইকোলজি এন্ড ম্যানেজমেন্ট অব ইনল্যান্ড ওয়াটার এন্ড ফিশারি রিসোর্সেস অব বাংলাদেশ’ শীর্ষক একটি বই রচনা করেছেন। সংবাদ বিজ্ঞপ্তি

বিভি/এসএম

মন্তব্য করুন: