• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চিনাবাদামের নতুন জাত বারি -৮ চাষে লাভের বিপুল সম্ভাবনা

মনোজ সাহা, গোপালগঞ্জ

প্রকাশিত: ১৭:১১, ৭ মে ২০২২

ফন্ট সাইজ
চিনাবাদামের নতুন জাত বারি -৮ চাষে লাভের বিপুল সম্ভাবনা

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত বারি চিনাবাদাম-৮ প্রচলিত জাতের তুলনায় দেড়গুন বেশি ফলন দিয়েছে। এ জাতের বাদাম গোপালগঞ্জের ক্ষেতে প্রতি হেক্টরে ২ টন উৎপাদিত হয়েছে। প্রচলিত জাতের বাদাম এ জেলায় হেক্টরে  ৫ শ’ কেজি ফলন দিয়ে আসছে। কিন্তু বারি চিনাবাদাম-৮ চাষ করে কৃষক অধিক ফলন পেয়ে লাভবান হচ্ছেন।

জানা গেছে, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র থেকে বীজ, সার ও পারামর্শ নিয়ে এ বছর গোপালগঞ্জ, নড়াইল,বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলার কৃষকরা ৫০ একর জমিতে উচ্চ ফলনশীল বারি চিনাবাদাম-৮ এর ৫০টি প্রদর্শণী প্লল্ট করেছেন। হেক্টর প্রতি এ বাদাম ২ টন ফলন দিয়েছে। রোগবাইল সহিষ্ণু এ জাতের বাদাম চাষে সার , সেচ ও কীটনাশক কম লাগে। অল্প খরচে কৃষক অধিক ফলন পেয়ে লাভবান হন।

কৃষকরা বলছেন, অন্যান্য জাতের তুলনায় বারি-৮ জাতের ফলন বেশি। আর এটার স্বাদও বেশি হওয়ায় বাজারে বেশ ভালো চাহিদা রয়েছে। যার কারণে বারি-৮ এখন পছন্দের শীর্ষে। সেই সঙ্গে তারা এও বলছেন, প্রচলিত অন্যান্য জাতের চেয়ে এই বাদামের রোগ-প্রতিরোধ ক্ষমতা বেশি হওয়ায় সার ও কীটনাশকের ব্যবহার অনেক কম। ফলে খরচও অনেক কম।

কৃষি মন্ত্রণলালয়ের যুগ্ম সচিব বিপুল চন্দ্র বিশ্বাস জানান, আমরা ৫ জেলায় এ বাদাম সহ উচ্চ ফলনশীল ফসল মনিটরিং করব। এ অঞ্চল পরিবেশ বিমুখ ও লবনাক্ত। আমারা এখানে উপযোগী ফসল করার জন্য অঙ্গীকারাবদ্ধ। 

বিভি/এজেড

মন্তব্য করুন: