• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মুগডালে মুচকি হাসি কৃষকের

ফয়সল বিন ইসলাম নয়ন

প্রকাশিত: ১১:০৩, ১৬ জুন ২০২২

ফন্ট সাইজ
মুগডালে মুচকি হাসি কৃষকের

ভোলায় এবার মুগডালের বাম্পার ফলন হয়েছে। সময় মতো বীজ ও প্রশিক্ষণ সহায়তা পাওয়ায় আতি ফলনে কৃষকের মুখে এখন মুচকি হাসি। সবাই ব্যাস্ত এখন ফসল তোলা বিক্রি ও সংগ্রহের কাজে। মাঠে মাঠে কৃষাণীদের দলবেধে চলছে মুগতোলার কাজ। অপরদিকে ভোলার কৃষকদের উৎপাদিত মুগডাল যাচ্ছে জাপানে। 

ভোলা সদর, দৌলতখান, বোরহানউদ্দিন, লালমোহন, তজুমদ্দিন, চরফ্যাসন ও মনপুরা এ সাত উপজেলায় এবার ২৩৭৫০ হাজার হেক্টর জমিতে মুগডালের চাষ হয়েছে। এর মধ্যে উন্নত জাতের বাড়ি মুগ-৬ ছাড়াও নানা জাতের মুগ আবাদ করেছে কৃষকরা। প্রশিক্ষণ কারিগরি সহায়তা ও অনুকুল পরিবেশ থাকায় কৃষকরা বেশি জমিতে মুগডালের চাষ করে। এখন মাঠ জুড়ে কেবল মুগডালের সমারোহ। মাঠে মাঠে চলছে মুগডাল তোলার কাজ। 

কৃষকরা জানায় একর প্রতি ফলন আসছে ১৪/১৫ মন বাজারে প্রতিমন ডাল বিক্রি হচ্ছে ২৪/ ২৫ শত টাকা। চাহিদাও রয়েছে প্রচুর। 

আন্তর্জাাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এর অর্থায়নে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের পেইজ প্রকল্পের আওতায় মুগডালের জাত উন্নয়ন ও বাজার জাত করণের উপর গ্রামীণ জন উন্নয়ন সংস্থা জেলার ৫টি উপজেলায় ৮ হাজার কৃষকে প্রশিক্ষণ ও ডিলারের মাধ্যমে বাড়ি মুগ -৬ বীজ প্রদান করেছে। তারই ধারাবাহিকতায় জাপানের একটি আমদানী কারক প্রতিষ্ঠান গ্রামীণ ইউগেৱনার প্রতিনিধিরা কৃষকদের কাছ থেকে ৭৫ টাকা দামে মুগডাল ক্রয় করতে শুরু করেছে। ফলে কৃষকরা উচ্চমূল্যে বিক্রি করতে পেরে মহা খুশি। ইতোমধ্যে ভোলা থেকে ৩০ মেট্রিক টন মুগডাল ক্রয় করেছে জাপানি সংস্থাটি।

বিভি/রিসি

মন্তব্য করুন: