• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

ঈদের আগে খামারিদের গলার কাঁটা গোখাদ্যের দাম

মো. অসীম চৌধুরী

প্রকাশিত: ১৬:০২, ২৫ জুন ২০২২

ফন্ট সাইজ
ঈদের আগে খামারিদের গলার কাঁটা গোখাদ্যের দাম

কোরবানির আগের এ সময়টাতে অধিকাংশ খামারি (উদ্যোক্তা) বাড়তি লাভের আাশায় অধিক গরু মোটাতাজাকরণে যখন ব্যস্ত তখনই চড়া গোখাদ্যের দামে অতিরিক্ত ব্যয় এবং বাজারে সে অনুপাতে গরুর মূল্য বৃদ্ধি না হওয়ায় হতাশায় নিমজ্জিত। লোকসানের আশঙ্কায় অনেকে খামার গুটিয়ে ফেলার চিন্তা করছেন। আর ছোট খামারিরা গরু বিক্রি করে দিচ্ছেন।

নীলফামারীর জলঢাকায় কয়েকটি খামারে ঘুরে দেখা যায়, সামনে কোরবানির ঈদকে ঘিরে তাঁরা লাভের চিন্তা করছিলেন।কিন্তু চড়া গোখাদ্যের দামে এখন উল্টো লোকসান গুনতে হবে।

জলঢাকা বাজার ঘুরে দেখা যায়, ২৫ দিনের ব্যবধানে গোখাদ্যের দাম বেড়ে হয়েছে দ্বিগুণ।বাজারের পশুখাদ্য বিক্রেতা সারওয়ার জানান, প্রতিটি খাদ্যের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। তাই তাঁর দোকানে বিক্রিও কমে গেছে।

গোখাদ্য

গোলমুন্ডা ইউনিয়ন ধুমপাড়ার খামারি ফরিদা বেওয়া বলেন, আমার ১২টি গরুর মধ্যে ইতিমধ্যে ৫টি গরু বিক্রি করে দিয়েছি। গোখাদ্যের দাম বেড়ে যাওয়ার কারণে গরু লালন–পালন নিয়ে হিমশিম খাচ্ছি। তিনি আরও বলেন, বাকি ৭টি গরুও বিক্রি করে দেওয়ার চিন্তা করছি।

জলঢাকা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ফেরদৌস জানান, গোখাদ্যের দাম বেড়ে যাওয়ায় খামারিদের দানাদার খাবারের ওপর চাপ কমাতে হবে ও ঘাস উৎপাদনের দিকে মনোযোগের পরামর্শ দেন তিনি।

বিভি/এজেড

মন্তব্য করুন: