• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

দেশীয় জাতের ওল চাষে ঝুকছেন সাতক্ষীরার কৃষকরা

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত: ১৯:১৯, ৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
দেশীয় জাতের ওল চাষে ঝুকছেন সাতক্ষীরার কৃষকরা

লাভ বেশি হওয়ায় দেশীয় জাতের ওল চাষে ঝুকছেন সাতক্ষীরার কৃষকরা। সাতক্ষীরা সদর উপজেলা, তালা, পাটকেলঘাটা, নগরঘাটা, ত্রিশমাইল, মিঠা বাড়িসহ আশে পাশের এলাকার মাটি ওল চাষের উপযোগী হওয়ায় দিনদিন বৃদ্ধি পাচ্ছে এর চাষ।

মিঠাবাড়ি গ্রামের কৃষক নজরুল ইসলাম জানান, তিনি এ বছর ১ বিঘা জমিতে ওল চাষ শুরু করেছেন। প্রতি বিঘাতে ৪৫ থেকে ৫০ হাজার টাকা তার খরচ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় প্রতিটি গাছ থেকে ৫-৭কেজি পর্যন্ত ফলন পাওয়া যাবে বলে তিনি জানান। যার বাজার মূল্য কেজি প্রতি ৬০-৭০ টাকা। এক বিঘা জমির ওল দেড় থেকে দুই লাখ টাকা বিক্রি হবে বলে তিনি আশাবাদী। তিনি আরো জানান, সাতক্ষীরা জেলার মধ্যে মিঠাবাড়ি ওলের জন্য বিখ্যাত।

পোড়ার বাজার এলাকার কৃষক এলাহী জানান, ওল একটি মৌসুমি ফসল, তিনি পতিত বেলে-দোঁয়াশ মাটিতে বাণিজ্যিক ভিত্তিতে ওল চাষ করে সাফল্য পেয়েছেন। বাজারে ওলের চাহিদার পাশাপাশি দামও ভালো পাওয়ায় তিনি এবার গতবারের চেয়ে এবার ওল চাষ বাড়িয়েছেন।

নগরঘাটা ইউনিয়নের আলীপুর গ্রামের ফারুক হোসেন জানান, ওল চাষে তেমন খরচ হয় না। শুধু গোবর সার ও ওলের বীজ লাগে। তিনি আরও জানান, প্রতি বিঘাতে ৩৫-৪০ হাজার টাকা খরচ করে দেড় লক্ষাধিক টাকা পর্যন্ত আয় করা সম্ভব। এখারকার ওল খেতেও অনেক সুস্বাদু বাজারে চাহিদাও প্রচুর।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম জানান, চলতি মৌসুমে সাতক্ষীরা জেলায় তালা পাটকেলঘাটা মিঠাবাড়ি, নগরঘাটাসহ বিভিন্ন স্থানে ৬৫৬ হেক্টর জমিতে দেশী ও মাদরাজি জাতের ওলের চাষ হয়েছে। এখানকার মাটি ওল চাষের উপযোগী হওয়ায় এ অঞ্চলে ওল চাষ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। ওল চাষ লাভজনক হওয়ায় কৃষকরা তা চাষে আরো বেশি আগ্রহ হচ্ছেন। তিনি আরও জানান, কৃষি বিভাগ ওল চাষে কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

বিভি/রিসি

মন্তব্য করুন: