• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিশ্বের সবচেয়ে বড় শসাটি কত লম্বা জেনে নিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৯, ২৬ আগস্ট ২০২২

আপডেট: ১৬:০৮, ২৬ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
বিশ্বের সবচেয়ে বড় শসাটি কত লম্বা জেনে নিন

বিশ্বের সবচেয়ে বড় শসা

দীর্ঘাকার শসা উৎপাদনে নতুন রেকর্ড করেছেন সেবাস্তিয়ান সুস্কি। আপনি যদি সময়ের আগে গাছ থেকে একে কেটে ফেলেন, তাহলে রেকর্ড করবেন কীভাবে! আবার যদি বেশি সময় রেখে দেন, তাহলে গাছেই শসা পেকে নষ্ট হয়ে যাবে।'

পোল্যান্ডে জন্ম নিলেও শৌখিন এই বৃক্ষপ্রেমীর বাস যুক্তরাজ্যে। সেখানকার প্রচন্ড গরমের মধ্যেও সেবাস্তিয়ান ১১৩.৪ সেন্টিমিটার বা ৩ ফুট আট ইঞ্চি দৈর্ঘ্যের শসা উৎপাদন করতে সক্ষম হয়েছেন। এর আগের রেকর্ডটি ছিল ৬.৪ সেন্টিমিটার লম্বা শসার। সাত বছর ধরে স্ত্রী রেনাটার সহায়তায় সেবাস্তিয়ান দীর্ঘাকার ফল ও সবজি চাষ করে আসছেন।

ইউরোপীয়ান জায়ান্ট ভেজিটেবল গ্রোয়ার্স অ্যাসোসিয়েশন এবং গ্রেট পাম্পকিন কমনওয়েলথ নামক সংগঠনগুলোর সঙ্গে জড়িত আছেন তিনি।
দীর্ঘাকার কিংবা আয়তনে বড় ফল, সবজি ইত্যাদি ফলিয়ে তিনি একাধিকবার জাতীয় রেকর্ডও করেছেন। অধরা ছিল কেবল বিশ্বরেকর্ড।

সেবাস্তিয়ানের ভাষ্যে, ‘আমি সব সময়ই লম্বা লম্বা শসা ফলিয়ে এসেছি কিন্তু তার কোনটিই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখায় নি।’

সেবাস্তিয়ান তাই একদম যথাসময়ে তার 'কিং সাইজের' শসা কেটেছিলেন। শসাটি হলুদ হতে শুরু করেছে তবু এখনও ১০-১২ দিন পর্যন্ত এটির পচার আশঙ্কা নেই।

সেবাস্তিয়ানের কাছে এসব শসা যেন তার পরিবারের সদস্য। তার মতে, পরিবারে শিশুদের যেমন অনেক আদর-যত্নের প্রয়োজন হয়, তেমনি যত্ন ছাড়া কোনো কিছু ফলানোও সম্ভব না। 

পেশায় কনট্যাক্ট লেন্সের ব্যবসায়ী সেবাস্তিয়ানের অবসর কাটে বাগানেই। দীর্ঘাকার শসার জাত উদ্ভাবন ও বীজের উন্নয়নে তিনি ১৫ বছর ধরে নিরীক্ষা করছেন। পোল্যান্ডের এক কৃষকের কাছ থেকে রেকর্ডধারী শসাটির বীজ তিনি পেয়েছেন।

সেবাস্তিয়ান আশাবাদী সামনে তিনি আরও অনেক রেকর্ডের অধিকারী হবেন। এখনও তার বাগানে প্রচুর দীর্ঘাকার শসা রয়েছে; আরও আছে বাটারনাট স্কোয়াশের মতো প্রকাণ্ড কুমড়াজাতীয় সবজি। সূত্র- গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

বিভি/এইচএস

মন্তব্য করুন: