• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

অসময়ে কোটি টাকার আম স্বপনের বাগানে!

সোহান মাহমুদ , চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশিত: ১৯:০৮, ১৮ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:৩৯, ১৮ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
অসময়ে কোটি টাকার আম স্বপনের বাগানে!

চলতি বছরের সিজিনাল আম শেষ পর্যায়ে। কিছু স্থানে আম থাকলেও যা পরিমানে অনেক কম। তবে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে স্বপন (৩৮) নামে এক ব্যাসায়ীর বাগানে এখনো ঝুলছে প্রায় ৮শ’ মন আম। কিছু গাছে মুকুলও ফুটেছে। আর প্রায় ৫০ টি গাছে রয়েছে আমের গুটি। এগুলো বিক্রি করা হবে আরও দুই মাস পরে। এবার প্রায় ১ কোটি ১০ লাখ টাকার আম বিক্রির আশা তার।

স্থানীয় কৃষি বিভাগ বলছে, এই বারোমাসি কাটিমন আমে অর্থনৈতিকভাবে দেখা দিয়েছে নতুন সম্ভাবনা। সারা বছর আমটি থাকায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে।

সম্প্রতি স্বপনের আম বাগানে গিয়ে দেখা যায়, কাটিমন, ফিলিপাইন সুপার, বারি-১১, বারোমাসি খিরসাপাতসহ কয়েক জাতের প্রায় ৭০০-৮০০ মণ আম থোকায় থোকায় ঝুলছে। এর পরিচর্যায় নিয়োজিত রয়েছেন প্রায় ২০ জন শ্রমিক। 

স্বপন বলেন, গত ছয় বছর আগে বারোমাসি আম চাষ শুরু করেছিলাম। ইচ্ছে ছিল শীতের সময়ে আম বিক্রি করার। তাই প্রায় ১ হাজার বারোমাসি জাতের আম গাছ রোপণ করেছি। এ থেকে গত বছর প্রায় ১৮ লাখ টাকার আম বিক্রি করেছি। আর এবার প্রায় ৯শ গাছে প্রায় ৭০০-৮০০ মণ আম রয়েছে। এখন পর্যন্ত প্রায় ১ লাখ টাকার আম বিক্রি করেছি। আশা করছি প্রায় আরও ১ কোটি ১০ লাখ টাকা পাবো। এই আমের চাষ বাড়াতে গড়ে তুলেছি কাটিমনসহ বিভিন্ন আমের গাছের নার্সারি। গাছও বিক্রি করে থাকি।  তিনি আরও বলেন, বর্তমান সময়ে আমগুলো চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থনে পাঠিয়ে বিক্রি করছি।

এদিকে স্বপনের বাগান দেখে অনুপ্রাণিত হয়ে কাটিমন জাতের আমের বাগান তৈরি করে সফল হয়েছেন তুষার নামে আরেক আম চাষি। তিনি ধাইনগর এলাকায় ১০ বিঘা আমের বাগান গড়ে তুলেন। এবার তিনি দেড়শো মন আম বিক্রির আশা করছেন।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, গত কয়েক বছরে সিজিনাল আমে চাষিরা লোকশান করে বারোমাসি আম চাষে ঝুকছেন। এতে লাভবানও হচ্ছেন অনেকে। বিশেষ করে আওয়াল ও স্বপন বেশি লাভবান হয়েছে। এই বারোমাসি কাটিমন আম একটি বাণিজ্যিক সম্ভবনা বলে আশা করা যাচ্ছে। আর আমটি দেখতে স্বাদে ভালো হওয়ায় বিদেশে রপ্তানিরও দ্বার খুলেবে। এই উপজেলায় মোট ৮০ হেক্টর জমিতে কাটিমন আম রয়েছে।


 

বিভি/রিসি

মন্তব্য করুন: