• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে পতিত জমিতে আবাদ

প্রকাশিত: ০৭:১৯, ৩ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
খাদ্য নিরাপত্তা নিশ্চিতে পতিত জমিতে আবাদ

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সরকারের আহ্বানে সাড়া দিয়ে বিভিন্ন সরকারি সংস্থা অনাবাদি পতিত জমিতে শাকসবজি উৎপাদন শুরু করেছে। এই কার্যক্রমে অংশ নিয়ে চট্টগ্রামের হালিশহরে রেলওয়ে ট্রেনিং একাডেমির ভিতরে অনাবাদি পতিত জমিতে শুরু হয়েছে আবাদ কার্যক্রম। প্রায় দশ একর জায়গায় চাষ করা হচ্ছে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি।

চট্টগ্রাম মহানগীরর হালিশহরে প্রায় ১০০ একর জায়গার উপর প্রতিষ্ঠিত রেলওয়ে ট্রেনিং একাডেমি। এখানে রেলওয়েতে কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মীদের কারিগরি প্রশিক্ষণ দেওয়া হয়। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভ্যন্তরীণ কৃষি উৎপাদন বাড়ানোর ঘোষণায় এই ট্রেনিং একাডেমির দশ একর জায়গায় শীতকালীন সবজি আবাদের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। একাডেমির অভ্যন্তরের বিভিন্ন জায়গার আগাছা ও জঙ্গল পরিষ্কার করে তৈরি করা হচ্ছে পুষ্টিবাগান। যাতে স্বেচ্ছাশ্রমে কাজ করছেন প্রশিক্ষণ একাডেমীর কর্মকর্তা- কর্মচারীরা। ইতোমধ্যে সবজিবাগান থেকে ফলনও আসতে শুরু করেছে। পর্যায়ক্রমে একাডেমির ব্যবহারের বাইরে থাকা পুরো এলাকায় চাষাবাদের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।
 
এই উদ্যোগে কারিগরি সহায়তা দিয়েছে কৃষিসম্প্রসারণ অধিদপ্তর। সরকারী অব্যবহৃত জমিতে এই রকম চাষাবাদ সাধারণের মধ্যে আলাদা উৎসাহ তৈরি করবে বলে মনে করছে কৃষিবিভাগ। পাশাপাশি যেসব সরকারি অফিসে পতিত জমি রয়েছে সেখানেও এইধরনের কৃষি আবাদ করা উচিত বলেও মনে করেন তারা।

বিভি/এনএ

মন্তব্য করুন: