• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ঢাবি উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামা‌দের নতুন বই 

প্রকাশিত: ২২:১৯, ১২ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
ঢাবি উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামা‌দের নতুন বই 

দে‌শের বি‌শিষ্টি ক‌বি ও ঢাকা বিশ্ববিদ্যাল‌য়ের প্রো-ভাইস চ্যা‌ন্সেলর ড. মুহাম্মদ সামা‌দ-এর নতুন বই ‘আমার কবিতা ভ্রমণ ও অন্যান্য’ প্রকাশিত হয়েছে।

বইটি প্রকাশ করেছেন প্রকাশনা সংস্থা 'অন্যন্যা'র স্বত্বাধিকারী মনিরুল হক। চলতি বছরের সেপ্টেম্বরে প্রকাশিত বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী নিসার হোসেন।  ৩৫০ টাকা মূল্যের বইটিতে লেখাগুলো এর আগে বিভিন্ন পত্র-পত্রিকা ও সংকলন-স্মরণিকায় প্রকাশিত হ‌য়ে‌ছে ব‌লে লেখক ভূ‌মিকায় জা‌নি‌য়ে‌ দি‌য়ে‌ছেন।

বইটির প্রসঙ্গকথায় বাংলা ভাষার বিশিষ্ট এই কবি ও শিক্ষাবিদ ড. মুহাম্মদ বলেন, সামান্য কিছু কবিতা আর সামাজিক বিষয়ে গবেষণা প্রবন্ধ লিখে আমেরিকা, ইউরোপ, ভারত, চীন, জাপান, ভ্যাটিক্যানসহ ১৮টি দেশ আমার ভ্রমণ করা হয়েছে। একাধিকবার মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াতে, গবেষণার কাজে ও কবিতা পড়তে গিয়েছি। প্রধানত ভারত, আমেরিকা, সুইডেন, নরওয়ে, চীন ও ইতালিতে আমন্ত্রিত হয়ে কবিতা পড়া, দেশ দেখা, কবি শামসুর রাহমান, সুনীল গঙ্গোপাধ্যায়, জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, কবি মাহবুব উল আলম চৌধুরী, রফিক আজাদ, সমুদ্র গুপ্তসহ কয়েকজন পূর্বসূরির স্মৃতিচারণ ও অন্যান্য লেখা নিয়ে এই গ্রন্থটি রচিত।

এছাড়াও বইটিতে “চিংহাই লেক ইন্টারন্যাশনাল পোয়েট্রি ফেস্টিভ্যাল', 'কবিতা, সম্প্রীতি ও ইতালি ভ্রমণ এবং ভার‌তের আগ্রায় 'সার্ক সাহিত্য উৎসব'-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র প্রতিনিধি শিরোনামে তিনটি সুন্দর লেখা গ্রন্থটিতে মে‌লে ধরা হয়েছে। লেখাগুলো পড়ে পাঠকের মনে কল্পনা শক্তির উদ্রেক করাতে গ্রন্থটিতে ছবি প্রকাশ না করার কথা জানিয়েছেন লেখক ড. মুহাম্মদ সামাদ।

 

বিভি/এআর/রিসি 

মন্তব্য করুন: