• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

শেখ মুজিব রাজনীতির বিশ্বকবি: ডেপুটি স্পিকার 

প্রকাশিত: ২১:৪২, ১৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
শেখ মুজিব রাজনীতির বিশ্বকবি: ডেপুটি স্পিকার 

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, একজন মহাকবি বিশ্বের কথা বলেছেন, আরেক জন রাজনীতির মহাকবি তিনিও বিশ্বের কথা বলেছেন। দু'জনের মাঝে কোনোদিন দেখা হয়নি, কথা হয়নি, দু'জন ছিলেন দুই প্রজন্মের। কিন্তু তাদের চিন্তাধারা মিলিত হয়েছে এক বিন্দুতে। রবীন্দ্রনাথ যা চিন্তা করেছেন জাতির পিতা তা রাজনীতির মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছেন।

রবিবার (১৭ অক্টোবর) বিকালে সংসদ ভবনস্থ বাসভবনে লেখক ড. মো. সুলতান আলী কর্তৃক রচিত ‍"রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব” শীর্ষক পূর্ণাঙ্গ বইয়ের মোড়ক উন্মোচনকালে এসব কথা বলেন তিনি।

মো. ফজলে রাব্বী মিয়া বলেন, লেখক ড. মো. সুলতান আলী দুই জগতের দুই দিকপালের সাদৃশ্য খুঁজে পেতে দীর্ঘ সময় বাংলাদেশ জাতীয় সংসদের লাইব্রেরিতে গবেষণা করেছেন। এখানে রবীন্দ্রনাথ ঠাকুর-এর সংগে বঙ্গবন্ধুর মিল কোথায় সেটাই তিনি বইয়ের মাধ্যমে প্রকাশ করেছেন। এই জন্যই তিনি বইটির নাম দিয়েছেন ’রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’। সুতরাং এই বইটি আমাদের বাংলাদেশে আর দ্বিতীয়টি নেই।

ডেপুটি স্পিকার আরও বলেন, লেখকের সংগে আমার বারবার কথা হয়, তিনি যেন তাঁর লেখনির মাধ্যমে হাজার বছরের শেষ্ঠ বাঙালিকে সূচারুরূপে জাতির সামনে তুলে ধরতে পারেন, এই বিষয়ে আমরা আলোচনা করেছি। এছাড়া লেখকের অনুরোধে বইটি আমরা প্রধানমন্ত্রীর নিকট পৌঁছানোর ব্যবস্থা করবো, যাতে আমাদের বর্তমান উন্নয়নের কবি, শেখ হাসিনা আরও ভালোভাবে বুঝতে পারেন তাঁর পিতা বাঙালি জাতির জন্য কী ছিলেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে লেখক ড. মো. সুলতান আলীসহ গণ্যমান্য ব্যক্তি এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্তকর্তারা উপস্থিত ছিলেন।

 

বিভি/এইচকে/রিসি 

মন্তব্য করুন: