• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শুক্রবার ‘বেশ্যা ও বিদুষীর গল্প’ নিয়ে পাঠক-লেখক আনন্দ-আড্ডা

প্রকাশিত: ২২:৫৪, ২৫ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
শুক্রবার ‘বেশ্যা ও বিদুষীর গল্প’ নিয়ে পাঠক-লেখক আনন্দ-আড্ডা

জেন্ডার ও মিডিয়া বিষয়ক প্রবন্ধগ্রন্থ 'বেশ্যা ও বিদুষীর গল্প' ইতোমধ্যেই আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে। বইটির রচয়িতা কবি, প্রাবন্ধিক এবং জেন্ডার, মিডিয়া ও আইডেন্টিটি বিষয়ক গবেষক আফরোজা সোমা।

'বেশ্যা ও বিদুষীর গল্প' পুস্তকের পাঠকদের সাথে লেখকের মুখোমুখি সাক্ষাত ঘটাবার জন্য পাঠ-প্রতিক্রিয়া ও আনন্দ-আড্ডার আয়োজন করেছে গ্রন্থটির প্রকাশনা প্রতিষ্ঠান হাসান’স।

এই লক্ষ্যে আগামীকাল শুক্রবার (২৬ আগস্ট) রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে বই নিয়ে এই আড্ডা অনুষ্ঠিত হবে। এদিন বিকেল ৫:৩০ মিনিটে বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৮০৩ নম্বর রুমে এই আড্ডা হবে।

স্বাধীনতার পর অর্ধ-শতকে এদেশে নারীর মুক্তি কতটুকু এসেছে? নারী কেন আজো এদেশে আদতে দ্বিতীয় শ্রেণীর নাগরিক? প্রান্তিক জেন্ডার হিসেবে নারীর ‘সংখ্যালঘু দশা’র পেছনে রাষ্ট্রের দায় কতটুকু? বাংলাদেশের গণমাধ্যমে ধর্ষণ ও নারী নির্যাতন বিষয়ক খবরগুলোর ভাষা কিভাবে নারীর প্রতি বিদ্যমান অসহনশীলতা ও অসংবেদনশীলতাকে জারী রাখে? এই পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা কেমন করে পুরুষের পায়েই দিয়েছে বন্দীত্বের জিঞ্জির? এই জরুরি প্রসঙ্গগুলোকে খতিয়ে দেখেছে আফরোজা সোমা'র প্রবন্ধগ্রন্থ 'বেশ্যা ও বিদুষীর গল্প'।

বিভি/এজেড

মন্তব্য করুন: