• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

প্রাণের মেলা জাতীয় কবি পরিষদের গুণীজন সংবর্ধনা

প্রকাশিত: ১৪:০৪, ১৪ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
প্রাণের মেলা জাতীয় কবি পরিষদের গুণীজন সংবর্ধনা

সাহিত্য সংগঠন প্রাণের মেলা জাতীয় কবি পরিষদ-এর ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর সেগুনবাগিচাস্থ কচিকাঁচার মিলনায়তনে সংগঠনটির প্রধান উপদেষ্টা কবি মোহাম্মদ আলমগীর জুয়েল-এর সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ আবু আহমেদ জমাদার। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত কবি আসলাম সানী ও বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনস-এর সভাপতি ডাক্তার মোহাম্মদ হোসেন।

 

প্রধান অতিথি বিচারপতি মোঃ আবু আহমেদ জমাদার তাঁর বক্তব্যে- এই আয়োজনে আসতে পেরে একটা আলাদা স্বাদ অনুভব করছেন বলে উল্লেখ করেন। সাহিত্যের উন্নয়নে ও উৎকর্ষে এমন আয়োজন ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি। 

বক্তারা সাহিত্যের এমন আসর নতুন লেখক সৃষ্টিতে ভূমিকা রাখছে বলে উল্লেখ করেন

বিশেষ অতিথি কবি আসলাম সানী ও ডাক্তার মোহাম্মদ হোসেন সাহিত্যের প্রচার ও প্রসারে অনলাইন গ্রুপের ভূমিকা নিয়ে আলোচনা করেন।

প্রধান আলোচক কবি মাহমুদুল হাসান নিজামী সাহিত্যের বর্তমান, অতীত ও ভবিষ্যতসহ সার্বজনীন দিক নিয়ে আলোচনা করেন। অন্যান্য বক্তারাও সাহিত্যের এমন আসর নতুন লেখক সৃষ্টিতে ভূমিকা রাখছে বলে মনে করেন এবং এমন আয়োজনের প্রয়োজনীয়তা আছে বলেও উল্লেখ করেন তাঁরা। এসময় আগত কবি-সাহিত্যিকদের উৎসাহিত করার লক্ষ্যে অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে বহুমুখী শিল্পস্রষ্টা ড. খান আসাদুজ্জামান রচিত ‘ঐতিহাসিক ৭ই মার্চের মহাকাব্য’-গ্রন্থ প্রকাশ করায় বিশেষ সংবর্ধনা দেওয়া হয় এবং প্রাণের মেলা সাহিত্য সম্মাননা-২০২৩ এর নির্বাচিত ৮ জন লেখককে সেরা সাহিত্য সম্মাননা দেওয়া হয়। এছাড়া সাহিত্য, সাংবাদিকতা ও মানবতার সেবায় অবদান রাখার জন্য বেশ কিছু গুণী ব্যক্তিকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। এছাড়া আমন্ত্রিত কবি, সাহিত্যিক ও সাহিত্যানুরাগীদের মধ্যে সাহিত্যের পথে হাঁটার স্বীকৃতি স্বরূপ সম্মাননা প্রদান করে উৎসাহিত করা হয়।

অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও মানবকল্যাণধর্মী প্রতিষ্ঠান সফেন ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি দৈনিক বাংলাদেশ সমাচারের সম্পাদক ও প্রকাশক কবি ড. খান আসাদুজ্জামান। প্রধান আলোচক ছিলেন জাতীয় দৈনিক দেশজগত পত্রিকার সম্পাদক কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী।

বিশেষ আলোচক ছিলেন ফরাজী হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ এম মোক্তার হোসেন, কথা সাহিত্যিক মোঃ আমিনুল ইসলাম, কবি ও সংগঠক মোসলেহ উদ্দিন, মুহাম্মদ আমির হোসেন, রফিকুল ইসলাম সাবুল, মুন্সী কবির হোসেন, ফারুক মোঃ জাহাঙ্গীর, জহিরুল হক বিদ্যুৎ, ইশতিয়াক আহমেদ প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন ডাঃ আব্দুল হাকিম, কবি ও সাংবাদিক মাইনুদ্দিন আল আতিক, শিশু সাহিত্যিক আব্দুল করিম (ভারত), কবি জ্যোৎস্না পাল (ভারত), শাহজাদা রিদওয়ান, লায়ন সিদ্দিকুর রহমান, সুজন রায়, সাংবাদিক নুরুল আমিন, এস এম আলমগীর হোসেন ও তরুণ বিজ্ঞানী মাহবুবুর রহমান শাওন প্রমুখ।

পরে অনুষ্ঠানের সভাপতি মোহাম্মদ আলমগীর জুয়েল-এর বক্তব্যের মধ্যেদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। সমন্বয় করেন প্রাণের মেলা জাতীয় কবি পরিষদ-এর প্রতিষ্ঠাতা ও কবি মোঃ বেল্লাল হাওলাদার। অনুষ্ঠানে আমন্ত্রিত দেশ-বিদেশের গুণী কবি-সাহিত্যিক ও সাংবাদিকরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করায় তাদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

উল্লেখ্য, শহীদ বুদ্ধিজীবীদের রেখে যাওয়া আদর্শ ও পথ অনুসরণ করে তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সাহিত্যপ্রেমীদের সুস্থ সাহিত্য বিকশিত করার লক্ষ্যে ‘বিশুদ্ধ সাহিত্য চর্চায় এগিয়ে যাক সাহিত্য সমাজ, জেগে উঠুক মানবতা’-এই স্লোগানকে সামনে রেখে-২০১৯ খ্রিস্টাব্দের ১৪ই ডিসেম্বর গ্রুপটির আত্মপ্রকাশ ঘটে। 

মন্তব্য করুন: