• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

‘দুর্ঘটনাবশত’ নয়, গুলি করা হয়েছিল শিরিনকে

প্রকাশিত: ০৭:১০, ৭ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
‘দুর্ঘটনাবশত’ নয়, গুলি করা হয়েছিল শিরিনকে

একজন ইসরায়েলি সেনা সাংবাদিক শিরিন আবু আকলেহকে ‘জঙ্গি’ ভেবে গুলি করেছিলেন বলে প্রথমবারের মতো স্বীকার করেছে দেশটির সেনাবাহিনী। সোমবার (৫ সেপ্টেম্বর) ইসরায়েলি সেনাবাহিনীর চূড়ান্ত প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে। খবর: এএফপি।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে গত ১১ মে অভিযান চালায় দেশটির সেনারা। সশস্ত্র ফিলিস্তিনি বন্দুকধারী হিসেবে চিহ্নিত সন্দেহভাজনদের লক্ষ্য করে সেদিন গুলি চালানো হয়েছিল। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বন্দুকের গুলিতে ‘দুর্ঘটনাবশত’ আবু আকলেহ শিরিন আঘাত পেয়েছিলেন।

প্রত্যক্ষদর্শী ও তার সহকর্মীরা অভিযোগ করেছেন, ইসরায়েলের এক সেনা শিরিন আবু আকলেহ-এর মাথায় গুলি করলে সেখানেই প্রাণ হারান তিনি।  সংবাদ সংগ্রহের জন্য সেখানে ছিলেন ৫১ বছর বয়সি শিরিন আবু আকলেহ।

আলোচিত এই হত্যাকাণ্ডের তদন্তের পরিকল্পনা ছিল না ইসরাইলের সামরিক বাহিনীর। সেসময় ইসরাইল কর্তৃপক্ষ দাবি করে, সশস্ত্র ফিলিস্তিনি গোষ্ঠীর গুলিতেই প্রাণ হারিয়েছেন শিরিন।

ইসরাইলের একজন শীর্ষ সামরিক কর্মকর্তা জানিয়েছেন, ‘কোন বন্দুকের গুলিতে তিনি নিহত হয়েছেন তা দ্ব্যর্থহীনভাবে নির্ণয় করা সম্ভব নয়, তবে একজন আইডিএফ সেনার ‘ভুলবশত’ গুলিতে তিনি আঘাত পেয়েছিলেন। যিনি তাকে এক জন সাংবাদিক হিসেবে চিহ্নিত করতে পারেননি। 

শিরিন আবু আকলেহ ইসরায়েলি সেনা অভিযানের সময় ‘প্রেস’ চিহ্নিত একটি বুলেটপ্রুফ ভেস্ট এবং একটি হেলমেট পরিহিত ছিলেন।

ফিলিস্তিনি কর্তৃপক্ষও উত্তর-পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরাইল ইচ্ছাকৃতভাবে প্রতিবেদককে হত্যা করেছে বলে অভিযোগ করে। যেখানে ইসরাইল জোর দিয়ে বলে যে এক জন সেনা এলোপাতাড়ি গুলি করলেও এটি ইচ্ছাকৃত ছিল না। 

সোমবার ইসরাইলের এক জন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা সাংবাদিকদের বলেন যে, সেনারা গুলি চালাচ্ছিল এবং আবু আকলেহকে তারা ফিলিস্তিনি ‘জঙ্গি’ বলে ‘ভুল’ করেছিল। তিনি আরো দাবি করেন ‘যখন তারা তার দিকে গুলি চালায় তখন তারা জানত না যে তিনি একজন সাংবাদিক, এটি একটি ভুল ছিল, তারা ভেবেছিল যে তারা সন্ত্রাসীদের লক্ষ্য করে গুলি ছুড়ছে। তিনি আরও বলেন, এ ঘটনায় দুঃখপ্রকাশ করছেন তিনি। ‘উদ্দেশ্যমূলকভাবে এটি করা হয়নি, এটি সম্পূর্ণ পরিষ্কার বলে দাবি করেন এই কর্মকর্তা।

বিভি/এনএ

মন্তব্য করুন: