• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

করোনা মহামারিতে কমেছে বাল্য বিয়ে: ইউএনএফপিএ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩৯, ১৮ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৭:৪৩, ১৮ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
করোনা মহামারিতে কমেছে বাল্য বিয়ে: ইউএনএফপিএ

করোনা মহামারীর প্রথম বছরে বাল্য বিয়ে কম হয়েছে। এছাড়া সামগ্রিক বাল্যবিয়ের হার জাতীয় বাল্যবিয়ের হারের চেয়ে কম। ইউএনএফপিএ-এর গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।  

রবিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে কোভিড-১৯ মহামারী চলাকালীন সময়ে বাল্যবিয়ের অবস্থা ও শহরের বস্তিতে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে ইউএনএফপিএ দু'টি স্টাডি রিপোর্টের উপর আলোচনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল বলেন, বাল্যবিয়ে বন্ধের জন্য সম্মিলিত প্রচেষ্টার পাশাপাশি বাবা ও ভাইদের উচিত পরিবারের নারী সদস্যদের উপহার সামগ্রী হিসেবে স্যানিটারি প্যাড সরবরাহ করে উৎসাহিত করা। তিনি ব্যক্তিগতভাবে তার মেয়ের প্রথম মাসিকের সময় এমনটি করেছেন বলেও জানিয়েছেন। এছাড়াও, জেলা ও উপজেলা ভেদে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে টয়লেট সুবিধা নিশ্চিত করতে হবে যাতে করে নারী ও মেয়েরা তাদের কর্মস্থল এবং শিক্ষা প্রতিষ্ঠানে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে। 

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভিন বলেন, সরকার প্রতিটি ইউনিয়নে বাল্যবিবাহ প্রতিরোধে বহুমুখী কর্মসূচি গ্রহণ করেছে। দলগত পর্যায়ে সচেতনতা বাড়াতে এবং তা নিশ্চিত করতে আমাদের ইউএনএফপিএ, দাতা, এনজিও এবং সকলের সহযোগীতা অপরিহার্য।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে বাল্যবিয়ে সম্পর্কে মানুষের ধারণা এবং বাস্তবতার মধ্যে একটি বড় ব্যবধান রয়েছে।

ইউএনএফপিএ বাংলাদেশ এর ডেপুটি প্রতিনিধি মাসিক ওয়াতাবে বলেন, এই গবেষণাগুলোর মাধ্যমে নারী ও মেয়েদের মনের অভ্যন্তরীণ আওয়াজ বের হয়ে এসেছে। যা নারী ও মেয়েদের কেন্দ্রে রেখে আরও প্রমাণ-ভিত্তিক, গঠনমূলক এবং প্রাসঙ্গিক আলোচনা করতে সবাইকে উৎসাহিত করেছে। তিনি আরও উল্লেখ করেছেন যে এই বিষয়গুলি গভীরভাবে বোঝার জন্য আরও শক্তিশালী এবং রিয়েল-টাইম ডাটা প্রয়োজন।

অনুষ্ঠানে, গবেষকরা ‘বাংলাদেশে কোভিড-১৯ মহামারীর সময় বাল্যবিবাহ: একটি দ্রুত অধ্যয়ন’ এবং ‘বাংলাদেশের শহুরে বস্তিতে নারী ও কিশোরী মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা’ বিষয়ক গবেষণার ফলাফল উপস্থাপন করেন এবং এই গবেষণার ওপর পূর্ণাঙ্গ আলোচনা করা হয়। কোভিড-১৯ এর সময়ে বাল্যবিবাহের নিয়ে করা গবেষণায় দেখা গেছে যে মহামারীর প্রথম বছরে বাল্যবিবাহ কমে গেছে এবং মহামারীর সময় সামগ্রিক বাল্যবিবাহের হার জাতীয় বাল্যবিবাহের হারের চেয়ে কম।

এমএইচএম স্টাডির ফলাফলগুলি অনুযায়ী প্রযুক্তি এবং ইন্টারনেট ব্যবহারকারী নারী এবং কিশোরী মেয়েরা ঋতুস্রাব সম্পর্কে তথ্য সংগ্রহ করতে সক্ষম হচ্ছে বেশি, তবুও সামগ্রিকভাবে, অপর্যাপ্ত মাসিক স্বাস্থ্যবিধি তাদের স্বাস্থ্য এবং সুস্থতার উপর যে নেতিবাচক পরিণতি হতে পারে সে সম্পর্কে গুরুত্বপূর্ণ জ্ঞানের ব্যবধান রয়েছে। রিপোর্টে প্রধান চ্যালেঞ্জ ছিল পাবলিক টয়লেটগুলিতে মহিলা এবং কিশোরী মেয়েদের নির্জনে মাসিক চলাকালীন সময়ের সুবিধা প্রদান।

বিভি/এএন/এইচএস

মন্তব্য করুন: