• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

স্যার সলিমুল্লাহ এতিমখানার নির্বাচন বাতিল চান কাউন্সিলর মানিক

প্রকাশিত: ২০:০৩, ২০ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
স্যার সলিমুল্লাহ এতিমখানার নির্বাচন বাতিল চান কাউন্সিলর মানিক

ফাইল ছবি

পুরান ঢাকার তখা দেশের ঐতিহ্যবাহী এতিমদের প্রতিষ্ঠান স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার নির্বাচন বাতিলের দাবি উঠেছে। ঢাকা দক্ষিণ সিটির ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান মানিক নির্বাচন বাতিল চেয়ে তিনি সমাজ সেবা অধিদ্প্তরের পরিচালক বরাবর আবেদনও করেছেন। গত ১৫ সেপ্টেম্বর সেই আবেদনে কাউন্সিলর হাসিব নির্বাচন বাতিলে প্রতিষ্ঠানের গঠনতন্ত্র ভঙ্গের অভিযোগ এনেছেন।

 

আবেদনে তিনি লিখেছেন, আমি স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার গঠনতন্ত্র মোতাবেক সাধারণ সভার মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের কথা উল্লেখ থাকলেও তা মানা হয়নি। তাছাড়া গঠনতন্ত্রের অনুচ্ছেদ-ঝ এর ধারা-১(গ)মোতাবেক নির্বাচন কমিশন গঠনের পর সমাজসেবা অধিদপ্তরকে অবহিতকরণের কথা বলা থাকলেও কোন চিঠি দিয়ে তা অবহিত করা হয়নি। তাছাড়া গঠনতন্ত্রের অনুচ্ছেদ-চ এর ধারা-৩ মোতাবেক কার্যনির্বাহী পরিষদ গঠনে সভাপতি পদে নবাব সলিমুল্লাহ বাহাদুরের জীবিত বংশধরদের জন্য উক্ত পদ সংরক্ষণের কথা উল্লেখ থাকলেও জীবিত বংশধরদেরকে অবহিত না করে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। 

এক্ষেত্রে সাধারণ সদস্যদের অবহিতকরণের জন্য কোন ধরনের পত্র বা নোটিশ প্রদান করা হয়নি। এমনকি স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার গঠনতন্ত্র মোতাবেক আজীবন সদস্য অন্তর্ভুক্তি করা হয়নি। তাছাড়া আজীবন সদস্য হওয়ার জন্য অনেক সদস্য আবেদন করলেও তাদের আবেদন কোন ধরনের ত্রুটি না থাকা সত্ত্বেও বাতিল করা হয়েছে যা গঠনতন্ত্রের অনুচ্ছেদের-ঙ(ধারা-১) স্পষ্ট লঙ্ঘন করা হয়েছে। এসব আবেদনকারী পরবর্তীতে আজীবন সদস্যপদ লাভের জন্য নির্বাচনী তফসিল মোতাবেক গত ০৭/০৯/২০২২ থেকে ০৮/০৯/২০২২ খ্রিঃ তারিখের মধ্যে কমিশন বরাবর আপিল করলেও কমিশন তা খারিজ করে দেয়। তাছাড়া যেসব আজীবন ও সাধারণ সদস্য করা হয়েছে তাদের অধিকাংশই সদস্যই সাক্ষর জালিয়াতি এবং ভুয়া সদস্য। এসব ভুয়া সদস্যদের মধ্যে রয়েছে যেমন-রিক্সাচালক, কাপড় সেলাইকারী এবং জুতার দোকানের কর্মচারী। এমনকি সদস্যদের মধ্যে উপ-ভাড়াটিয়া এবং বাসের হেলপার ও রয়েছে। যেসকল আজীবন সদস্য করা হয়েছে তাদের কাউকে সরেজমিনে যাচাই না করে সদস্য করা হয়েছে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে ইতিমধ্যে বিএনপির রাজনীতির সাথে সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এবং একজন সরকারি কর্মকর্তা ও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন যাকে কেন্দ্র করে এতিমখানার নির্বাচন সংক্রান্ত বিষয়ে উপরোক্ত বিষয়গুলো আমলে নিয়ে নির্বাচন বাতিল করে আজীবন সদস্য অন্তর্ভুক্ত করে সাধারণ সভার মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করে পরবর্তীতে নির্বাচন করার অনুরোধ করেন আলোচিত কাউন্সিলর মানিক। 

তবে এবিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানা কর্তৃপক্ষ। আর সমাজ সেবা অধিদ্প্তর বিষয়টি যাচাই করে পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে।

মন্তব্য করুন: