• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

৫৯ বছর পর চালু রাজশাহী-মুর্শিদাবাদ নৌপথ

প্রকাশিত: ১৮:১৫, ১২ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
৫৯ বছর পর চালু রাজশাহী-মুর্শিদাবাদ নৌপথ

বাংলাদেশ ও ভারতের নৌ প্রটোকলের আওতায় চালু হলো বহু প্রতিক্ষিত সুলতানগঞ্জ পোর্ট অব কল এবং মায়া নৌবন্দর। সোমবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ অংশের সুলতানগঞ্জে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী, এমপি এ নৌপথটির উদ্বোধন করেন। এই নৌবন্দর চালুর ফলে দীর্ঘ ৫৯ বছরের অপেক্ষার অবসান হলো। 

উদ্বোধনী দিনে রাজশাহী থেকে সাড়ে ৭ টন গার্মেন্ট তুলা ভারতে পাঠানো হয়। সেখান থেকে একশ মেট্রিক টন পাথর দেশে এসেছে। উদ্বোধনের পর সুধী সমাবেশে প্রধান অতিথি বক্তব্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভারত বন্ধুত্ব প্রতিদিনই নতুন উচ্চতা পাচ্ছে। সুলতানগঞ্জ-মায়া নতুন নৌপথটি তারই প্রতিফলন।

তিনি বলেন, আমাদের অবকাঠামোগত উন্নয়নের উল্লেখযোগ্য একটি উপাদান হলো পাথর। বর্তমানে অভ্যন্তরীণ উৎস থেকে মাত্র ৫ শতাংশ পাথর পাওয়া যায়। বাকী ৯৫ ভাগই ইইউ, ভিয়েতনাম, ওমান, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ভারত থেকে আনতে হয়। দূরবর্তী ওই দেশগুলো থেকে মাদার ভেসেলের মাধ্যমে সমুদ্র বন্দর দিয়ে পাথর আমদানি করতে প্রতি মেট্রিক টনে প্রায় ২০মার্কিন ডলার খরচ হয়। ভারত থেকে কয়েকটি স্থল-বন্দর দিয়ে সিএন্ডএফ এর মাধ্যমে পাথর আমদানিতে খরচ হয় ১৩ মার্কিন ডলার আর সুলতানগঞ্জ-মায়া নৌপথে আমদানি করলে খরচ ৮/৯ মার্কিন ডলারে কমিয়ে আনা সম্ভব হবে। শুষ্ক মৌসুমে এই নৌপথটির নাব্যতা চ্যালেঞ্জ থাকলেও মাত্র ২০ কি.মি. দূরত্বের সুলতানগঞ্জ-মায়া নৌপথে সারাবছরই স্বল্প নাব্যতার নৌযান দ্বারা উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য পরিচালনা করা সম্ভব বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ কারও সাথে বৈরিতা করে না সকলের সাথে বন্ধুত্ব রেখে পররাষ্ট্র নীতি তৈরি করেছেন দেশরত্ন শেখ হাসিনা। প্রতিবেশী রাষ্ট্র ভারতের সাথে সম্পর্ক অন্যতম উষ্ণতায় চলে গেছে। শুধু মায়া-সুলতানগঞ্জ নয় ভারতের সাথে পর্যটক পরিবহনে অভাবনীয় জায়গায় চলে গেছি। মায়া-সুলতানগঞ্জ তারই একটি নতুন মাইল ফলক। 

তিনি বলেন, রাজশাহীতে শুধু শিক্ষা না সমৃদ্ধশালী অর্থনীতি জোনে পরিবর্তন করা হবে। এজন্য সরকার কাজ চলেছেন। বাংলাদেশে আমাদের স্থলবন্দর আছে ২৪টি। একটি মিয়ানমার ও ২৩টি প্রতিবেশী দেশ ভারতের সাথে। আমাদের ১৭ টি স্থলবন্দরের কার্যক্রম চলছে। ধীরে ধীরে বাকি সাতটি স্থলবন্দরও কাজ শুরু করা হবে। নৌপরিবহন প্রতিমন্ত্রী আরও বলেন, সিল্কসিটি রাজশাহীকে ব্যবসা বাণিজ্যে তুলে আনা যায় তা কাজ চলছে। 

বিভি/রিসি

মন্তব্য করুন: