• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

সময়ের আগেই আম পাকতে শুরু করেছে সাতক্ষীরায়

প্রকাশিত: ১১:৩৭, ১২ মে ২০২২

ফন্ট সাইজ
সময়ের আগেই আম পাকতে শুরু করেছে সাতক্ষীরায়

সময়ের একটু আগেই আম পাকতে শুরু করেছে সাতক্ষীরায়। গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাইসহ সুস্বাদু বিভিন্ন প্রজাতির দেশি আম বাজারে উঠতে শুরু করেছে। প্রতিবারের মতো এবারো এ জেলার আম রফতানি হবে ইউরোপের বাজারে। তবে এ বছর ফলন নিয়ে অসন্তোষ আছে কৃষকদের।

আবহাওয়া আর মাটির গুনে অন্যান্য জেলার তুলনায় সাতক্ষীরার আম আগেই পাকে। ৫ মে থেকে শুরু হয়েছে পরিপক্ক আম পাড়া। গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, ক্ষিরসরাই, বৈশাখিসহ নানা জাতের আমে ভরপুর হয়ে উঠেছে সাতক্ষীরা শহরের বড় বাজার। গ্রাম-গঞ্জ থেকে ভ্যান ও বিভিন্ন পরিবহনে হরেক রকম আম আসছে আড়তে। তবে,তীব্র শীত ও কুয়াশার কারণে এবার আমের উৎপাদন কিছুটা কম বলে জানিয়েছেন কৃষকরা।  

আম কিনতে ঢাকা, চট্রগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা এখন সাতক্ষীরায়। গোবিন্দভোগ প্রতিমন ১৮’শ টাকা থেকে সর্বোচ্চ ২২’শ টাকা, আর গোপালভোগ ও গোলাপখাসসহ অন্যান্য আম বিক্রি হচ্ছে ১৬শ থেকে ১৯শ টাকা মন দরে। 

সাতক্ষীরা থেকে ইউরোপের বিভিন্ন বাজারে আম রপ্তানি হবে একশ মেট্রিক টন। বিষমুক্ত আম চাষের জন্য পাঁচশ চাষিকে দেয়া হয়েছে প্রশিক্ষণ বলে জানান সাতক্ষীরা-খামারবাড়ির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. নূরুল ইসলাম, 

চলতি মৌসুমে সাতক্ষীরায় আম হয়েছে ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে। জেলায় ১৩ হাজার একশ জন আম চাষির ৫ হাজার ২৯৯ টি বাগান রয়েছে। 

বিভি/রিসি

মন্তব্য করুন: