• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

উজানের ঢলে তলিয়ে গেছে সিলেট সদরসহ ছয় উপজেলার বিস্তীর্ণ জনপদ

প্রকাশিত: ১৪:০৯, ১৮ মে ২০২২

ফন্ট সাইজ
উজানের ঢলে তলিয়ে গেছে সিলেট সদরসহ ছয় উপজেলার বিস্তীর্ণ জনপদ

উজানের ঢলে তলিয়ে গেছে সিলেট সদরসহ ছয় উপজেলার বিস্তীর্ণ জনপদ। পানিবন্দি লক্ষাধিক মানুষ। নগরে ও গ্রামগঞ্জে বাড়িঘরে পানি ঢুকে দিনদিন ভোগান্তির মাত্রা বাড়ছে। গেলো তিনদিন ধরে বন্যার পানি না নামায় সিলেট নগরীর সাথে গোয়াইনঘাটসহ কয়েকটি উপজেলার যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হচ্ছে না। সুরমা, কুশিয়ারা ও সারি নদীর পানি বইছে বিপদসীমার ওপরে। সুনামগঞ্জেও আকস্মিক বন্যায় ডুবে গেছে ফসলের ক্ষেত। ফুঁসছে সুরমা, যাদুকাটা ও রক্তি নদীর পানি।

গেলো আটদিন ধরে উজানের টানাবৃষ্টি ও পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল। পাঁচটি পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে বইছে সুরমা, কুশিয়ারা ও সারি নদীর পানি। তলিয়ে গেছে জকিগঞ্জ, কানাইঘাট, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ ও সিলেট সদরের নিম্নাঞ্চল। পানিবন্দি লক্ষাধিক মানুষ।

সিলেটের প্রধান নদ-নদীর পানি উপচে পড়ায় বন্যা উপদ্রুত এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। বিভিন্ন উপজেলা সদর, প্রধান প্রধান বাজারে পানি জমে থাকায় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রেরও সংকট দেখা দিয়েছে। শুধু তাই নয়, অনেক স্কুল-কলেজও পানি ঢুকে পড়ায় ছুটি দেয়া হয়েছে ঐসব শিক্ষা প্রতিষ্ঠান।

এদিকে, বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে খাদ্য সহায়তার পাশাপাশি অর্থ ও ওষুধের সরবরাহ করা হচ্ছে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তা।

বন্যাকবলিতদের জন্য আশ্রয় কেন্দ্র খোলা ও তাদের মধ্যে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু করেছে সিলেট সিটি করপোরেশন। 

সিলেট নগরে ও গ্রামের জলজট নিরসনে নদী খননের দাবি বন্যার্তদের।

বিভি/রিসি

মন্তব্য করুন: