• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

দুই মেগা প্রকল্পের পণ্য খালাস হচ্ছে মোংলা বন্দরে

জসিম উদ্দিন, মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ২৩:০২, ৫ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
দুই মেগা প্রকল্পের পণ্য খালাস হচ্ছে মোংলা বন্দরে

দেশের দুই মেগা প্রকল্প রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কাঁচামাল ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ সামগ্রী নিয়ে দুটি বাণিজ্যিক জাহাজ ভিড়েছে মোংলা বন্দরে। শুক্রবার (৫ আগস্ট) বিকালে একটি জাহাজ ৭ নম্বর ও অন্যটি ১১ নম্বর বন্দরে নোঙ্গর করে। রাতে পালা থেকে শুরু হয়েছে দুই জাহাজের পণ্য খালাস কাজ।

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রথমবারের মতো ইন্দোনেশিয়া থেকে আমাদানি করা বাংলাদেশি পতাকাবাহী এমভি আকিজ হেরিটেজ ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের ১১ নম্বরে নোঙ্গর করে। 

আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা পণ্যের দ্বিতীয় চালান নিয়ে লাইবেরিয়ান পতাকাবাহী এম.ভি ড্রাগন নামক বাণিজ্যিক জাহাজটি ৫ হাজার ৬০১ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে মোংলা বন্দরের হারবারিয়ার ৭ নং বয়ার নোঙ্গর করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, প্রথমবারের মত রামপাল পাওয়ার প্লান্টের জ্বালানি কয়লা আমদানি হলো। দেশের বৃহৎ দুইটি মেগা প্রকল্প রামপাল পাওয়ার প্লান্ট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল মোংলা বন্দরের মাধ্যমে আগমনের ফলে দেশের একটি নবযুগের সূচনার সাক্ষী হয়ে থাকবে মোংলা বন্দর।

বিভি/এজেড

মন্তব্য করুন: