• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

লোডশেডিং; পাখা না চলায় গরমে ৮শ মুরগির মৃত্যু

প্রকাশিত: ২০:২৪, ১৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
লোডশেডিং; পাখা না চলায় গরমে ৮শ মুরগির মৃত্যু

আবহাওয়া প্রচণ্ড গরম। এ সময় পোল্ট্রি খামারে মুরগির জন্য প্রয়োজন হয় পাখা চালানো। কিন্তু ঘন ঘন লোডশেডিং হওয়ায় পাখা চালানো সম্ভব না হওয়ায় ৮০০ ব্রয়লার মুরগি মারা গেছে। এতে প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন খামার মালিক নজরুল ইসলাম পলাশ।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিকালে সোনাগাজী সদর ইউনিয়নের মধ্যম সুজাপুর গ্রামের খুরশিদ আলম ভূঁঞার বাড়ির খামারে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত খামার মালিক নজরুল ইসলাম পলাশ জানান, গত বছর থেকে বাড়ির পাশে একটি খামারে ব্রয়লার মুরগি পালন করছেন। গত দুই দিন, বুধ ও বৃহস্পতিবার প্রচণ্ড গরমে ভয়াবহ লোডশেডিংয়ের কবলে পড়ে পুরো এলাকা। পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষকে বিদ্যুতের জন্য বার বার ফোন দিয়েও কোনো সাড়া পাননি ওই খামার মালিক। প্রতিটি মুরগি দেড় থেকে দুই কেজি ওজনের।

নজরুল ইসলাম কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘লোডশেডিংয়ের কারণে প্রচণ্ড গরমে বিকাল ৩টার দিকে তার মুরগিগুলো চোখের সামনে একে একে মারা যায়।’

এ ব্যপারে সোনাগাজী পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম প্রকৌশলী সনৎ কুমার ঘোষ বলেন, ‘গত দুই-তিন দিন যাবৎ জাতীয় গ্রিডে বিদ্যুৎ ফেল করেছিল। প্রচণ্ড গরমের মধ্যে চাহিদার তুলনায় ৪৪ শতাংশ বিদ্যুৎ পেয়েছি।’

বিদ্যুতের ভোল্টেজ ৩৩ কেভি থেকে ১০ কেভিতে নেমে যায়। যার ফলে চাহিদা মোতাবেক নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটে। খামারে মুরগির মৃত্যুর সংবাদ তিনি শুনেছেন বলে জানান।

বিভি/এনএ

মন্তব্য করুন: