• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

নির্মাণ কাজ শেষ হওয়ার দুই বছর পরও চালু হয়নি ছাত্রীনিবাস

এইচ এম প্রফুল্ল, খাগড়াছড়ি

প্রকাশিত: ১৩:০৬, ২৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৩:০৭, ২৩ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
নির্মাণ কাজ শেষ হওয়ার দুই বছর পরও চালু হয়নি ছাত্রীনিবাস

প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে দুই বছর আগে শেষ হয়েছে নির্মাণ কাজ। কিন্তু এখনো চালু করা যায়নি খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্রীনিবাসটি। কলেজ কর্তৃপক্ষ বলছে, জনবল সংকটের কারণে ছাত্রীনিবাসটি চালু করা যাচ্ছে না। ফলে বেশি বিপাকে পড়েছেন দুর্গম এলাকার ছাত্রীরা। ছাত্রীনিবাসটি চালুর জন্য পার্বত্য চট্টগ্রামের উন্নয়ন সংস্থাগুলো সহযোগিতা চায় কলেজ কর্তৃপক্ষ। 

খাগড়াছড়ির উচ্চ শিক্ষার একমাত্র প্রতিষ্ঠান খাগড়াছড়ি সরকারি কলেজ। খাগড়াছড়ি জেলার ৯ উপজেলার পাশাপাশি রাঙামাটি জেলার লংগদু ও বাঘাইছড়ি থেকেই ছাত্রীরা উচ্চ শিক্ষা লাভের জন্য এখানে পড়াশোনা করতে আসে। দুর্গম এলাকার ছাত্রীদের আবাসিক সুবিধা দেওয়ার জন্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করে ১৩০ বেডের ছাত্রীনিবাসটি। দুই বছর আগে ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। প্রতিটি কক্ষ শিক্ষার্থীদের বেড, টেবিলসহ আবাসপত্র রাখা হলেও সেখানে থাকছে না কোনো শিক্ষার্থী। ছাত্রীনিবাস চালু না হওয়ায় শহরে বাড়তি ভাড়ায় দিয়ে মেসে থাকতে হচ্ছে তাদের। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা।

খাগড়াছড়ি সরকারি কলেজের প্রভাষক জাকির হোসেন বলেন, জনবল সংকটের কারণে ছাত্রীনিবাসটি চালু করা যাচ্ছে না। সরকারিভাবে বরাদ্দ না পেলেও জরুরি ভিত্তিতে  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বা জেলা পরিষদ থেকে এককালীন সহযোগিতার মাধ্যমে দ্রুতই ছাত্রীনিবাসটি চালুর কথা জানান তিনি।  

খাগড়াছড়ি সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মিছাবাহুদ্দীন আহমদ জানান, ছাত্রীনিবাসটি চালু করার জন্য মন্ত্রণালয়ে একাধিকবার চিঠি দেয়া হয়েছে। ছাত্রীবাসটি হস্তান্তর করা হলেও কোনো কর্মচারী নিয়োগ দেওয়া হয়নি। ফলে ছাত্রীবাসটি চালু করা যাচ্ছে না। 

বিভি/রিসি

মন্তব্য করুন: