• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মানবতাবিরোধী অপরাধ: ময়মনসিংহের ৬ জনের মৃত্যুদণ্ডাদেশ

প্রকাশিত: ১২:০৪, ২৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ১২:৩৬, ২৩ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
মানবতাবিরোধী অপরাধ: ময়মনসিংহের ৬ জনের মৃত্যুদণ্ডাদেশ

ফাইল ছবি

ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় মানবতাবিরোধী অপরাধ মামলায় মোখলেসুর রহমান মুকুলসহ ছয়জনকে  মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আসামিরা হলেন, নুরুল হক ফকির, নাকিব হোসেন আদিল সরকার, শামসুল হক ফকির, সাইদুর রহমান রতন, মোখলেছুর রহমান মুকুল ও সুলতান মাহমুদ ফকির।

সোমবার (২৩ জানুয়ারি) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামসহ তিন বিচারকের আদালত এ রায় দেন।

আসামিরা সবাই পলাতক। আসামিদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ রয়েছে। গত বছরের ৫ ডিসেম্বর উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমান রাখা হয়। 

মামলার এজাহার থেকে জানা যায়, ১৯৭১ সালের জুন-জুলাইয়ে ত্রিশালের আহমেদাবাদে একটি বিদ্যালয়ে ক্যাম্প স্থাপন করে শান্তি ও রাজাকার বাহিনী। ওই সময় কাকচর গ্রামের ইউনুছ আলী বীর মুক্তিযোদ্ধাদের নদী পারাপার করতেন। এ কারণে ইউনুছ আলীকে ধরে ক্যাম্পে নিয়ে যান ২০-২৫ জন। নির্যাতনের পর ৭১ সালের ১৫ আগস্ট সকালে তাকে গুলি করে হত্যা করা হয়। এছাড়া ওই রাজাকার বাহিনীর সদস্যরা মুক্তিযুদ্ধ চলাকালে এলাকায় লুটপাট ও ধর্ষণের মতো অপরাধ করে।

এসব অভিযোগে ২০১৭ সালের ২৬ জানুয়ারি মামলার তদন্ত শুরুর পর ৩১ ডিসেম্বর আসামিদের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করা হয়। পরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ মামলায় চার্জগঠন করে বিচার কাজ শুরু করেন। চার্জ গঠনের সময় আসামির সংখ্যা ছিল ৯ জন।

বিভি/রিসি

মন্তব্য করুন: