• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

১৮ বছরেও শেষ হয়নি কিবরিয়া হত্যা মামলা

প্রকাশিত: ১১:১৩, ২৭ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
১৮ বছরেও শেষ হয়নি কিবরিয়া হত্যা মামলা

সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যার ১৮ বছর পূর্ণ আজ (২৭ জানুয়ারি)। ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এক জনসভা শেষে এক গ্রেনেড হামলায় কিবরিয়াসহ পাঁচ জন নিহত হন। এই হত্যাকাণ্ডের দেড় যুগ পার হলেও বিচার কাজ শেষ হয়নি।

এ ঘটনায় দায়ের করা হত্যা ও বিস্ফোরক আইনের মামলা দুটি বর্তমানে সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে। গত ২১ জানুয়ারি ছিল মামলার ধার্য তারিখ কিন্তু ওই দিন আদালতে কোনো সাক্ষী না থাকায় আগামী ১৯ ফেব্রুয়ারি পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।

মামলার সরকারি কৌঁসুলি সরওয়ার আহমদ চৌধুরী আবদাল জানান, কিবরিয়া হত্যা মামলার চার্জশিটে ১৭১ জন সাক্ষী রয়েছেন এদের মধ্যে এ পর্যন্ত ৪৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। সাক্ষীদের বিরুদ্ধে পরোয়ানা জারি করা হয়েছে। গত ধার্য তারিখে কোন সাক্ষী হাজির হননি।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এক জনসভা শেষে এক গ্রেনেড হামলায় কিবরিয়াসহ পাঁচজন নিহত হন। আরও ৭০ জন আহত হন। পরদিন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বর্তমানে হবিগঞ্জ-২ আসনের এমপি অ্যাডভোকেট আব্দুল মজিদ খান বাদি হয়ে সদর থানায় এজাহার দায়ের করেন। তদন্ত কয়েক হাত বদল হয়ে সর্বশেষ ২০১৪ সালের ১৩ নভেম্বর সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী লুৎফুর রহমান বাবর, সাবেক প্রধান মন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুর হক ও হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জি কে গউছসহ ৩৫ জনকে আসামি করে সিআইডি অভিযোগপত্র দাখিল করে।

মন্তব্য করুন: