• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সোনার হরিণ ধরতে ইউরোপ যাওয়ার স্বপ্নই হচ্ছে কাল! (ভিডিও)

এস এম ফয়েজ

প্রকাশিত: ১৪:০৫, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৫:৪৪, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ

১৮ থেকে ২০ লাখ টাকায় সোনার হরিণ ধরবেন ? যাবেন ইউরোপের কোন দেশে? আয় করবেন লাখ লাখ টাকা? স্বপ্ন এমন, তবে বাস্তবতা ভিন্ন। ট্যুরিস্ট ভিসার আড়ালে ইউরোপে কাজের সন্ধানে যাওয়া বাংলাদেশীদের পড়তে হচ্ছে চরম বিপদে। কোন কোন ক্ষেত্রে জাল ভিসা, টাকার বিনিময়ে করছেন বোর্ডিং পাস। এয়ারপোর্ট কন্ট্রাক্টের নামে হচ্ছে মানবপাচার। 

মৃত্যুর ঝুঁকি মাথায় নিয়েও ইউরোপ যাওয়ার স্বপ্ন। এমন সুযোগে ফাঁদ পেতেছে একটি চক্র। শুধু তাই নয়, জাল শেনজেন ভিসার মাধ্যমে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। আর জালিয়াতিতে জড়িত খোদ বাংলাদেশ বিমানের সিকিউরিটিম্যান আর কুয়েত এয়ার ওয়েজের বুকিং অ্যাসস্ট্যান্টরা। মানবপাচারে হাত পাকা এমন চক্রের পাঁচজনকে গ্রেফতার করেছে গোয়েন্দারা।

আরও পড়ুন: সেনজেন ভিসা জালিয়াতি: সিকিউরিটিম্যান, বুকিং অ্যাসিস্ট্যান্টসহ গ্রেফতার ৫

চক্রটি দীর্ঘদিন ধরে সহজ-সরল মানুষের কাছ থেকে ১৫ লাখ টাকার চুক্তিতে এই জাল ভিসা দিয়ে আসছিল। ফটোশপ আর কিছু সফটওয়ারের মাধ্যমে অসাধুচক্র তৈরি করছিল এই জাল শেনজেন ভিসা। 

ভিসা দেওয়ার পর গ্রাহকের কাছ থেকে এ জন্য নেওয়া হতো মোটা অঙ্কের টাকা। জাল ভিসা দিয়ে ভ্রমণের দিন ও ফ্লাইট নম্বর জানাতো প্রতারক চক্রটি। 

মানবপাচারে দেশি-বিদেশি চক্র জড়িত, দাবি গোয়েন্দাদের। অবৈধভাবে বিদেশে যেতে গিয়ে মারা যাওয়া বা জেলখাটা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এ সব ঘটনায় বেশ কয়েকটি ট্রাভেল আর রিক্রুটিং এজেন্সি জড়িত, দাবি গোয়েন্দাদের। 
 

বিভি/টিটি

মন্তব্য করুন: