• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

জলদস্যুদলের মূল সমন্বয়কারীসহ পাঁচ জন গ্রেফতার

বরিশাল প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪৩, ৩ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
জলদস্যুদলের মূল সমন্বয়কারীসহ পাঁচ জন গ্রেফতার

পটুয়াখালীর গলাচিপা থেকে জলদস্যুদলের মূল সমন্বয়কারীসহ পাঁচ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৮ এর সদস্যরা। এসময় তাদের কাছ থেকে একনলা একটি বন্ধুক, দু’টি ওয়না শ্যুটার গানসহ তিনটি আগ্নেয়াস্ত্র, ৮ রাউন্ড গুলি ও চারটি দেশী ধারলো অস্ত্র, দু’টি লোহার রড, বেশ কয়েকটি মোবাইল, নগদ টাকা, গামছাসহ ডাকাতির কাজে ব্যবহৃত মালামাল জব্দ করা হয়েছে।

শুক্রবার (৩ ডিসেম্বর) বেলা ১২টায় বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

র‌্যাব-৮ এর সদরদফতরে আয়োজিত এক প্রেস কনফারেন্স তিনি বলেন, গত ২০ নভেম্বর সকাল থেকে রাত ১০টার মধ্যে বঙ্গোপসাগরের ৩০-৩৫ কিলোমিটার অভ্যন্তরে (পাথরঘাটা, বরগুনা ও পটুয়াখালীর বলেশ্বর এবং পায়রা মোহনা) পর্যায়ক্রমে ৭টি নৌকায় ডাকাতি করে মোবাইলসহ মূল মাঝি ও কয়েকজন সদস্যসহ সাতজনকে অপহরণ করে গ্রেফতারকৃত জলদস্যুদের সদস্যরা। এরপর জিম্মি থাকা সাতজনের পরিবারের সদস্যদের ভয়ভীতি দেখিয়ে মুক্তিপন দিতে চাপ প্রয়োগ করে জলদস্যুরা।

ডাকাতি করা মাছসহ মালামাল নিয়ে জলদস্যুদের মূল সমন্বয়কারী মো. খলিল জমাদ্দার-এর মাধ্যমে মাছ ব্যবসায়ীর কাছে কম দামে বিক্রি করে।

তিনি জানান, অপহরণ করা মাঝিদের একটি নৌকার পাটাতনের নীচে গাদাগাদি করে আটকে রাখে এবং দিনের বেলা নেটওয়ার্কের বাহিরে ও রাতে নেটওয়ার্কের ভেতরে থেকে সমন্বয় ও মুক্তিপন দাবি করতে থাকে ডাকাত দলের সদস্যরা।

এরপর ২৩ নভেম্বর র‌্যাব-এর তল্লাশি অভিযান শুরুর খবর জানতে পেরে জিম্মি থাকা মাঝিদের নৌকায় রেখে জলদস্যুরা চলে যায়। এরপর কৌশলে জলদস্যুরা অপপ্রচার চালালে ভিকটিম মাঝিদের বোট ডাকাত সন্দেহে ঘিরে ফেলে হামলা চালায় স্থানীয় মাঝিরা। তবে র‌্যাব-এর একটি আভিযানিক দল সেখানে পৌঁছালে পরিস্থিতি স্বাভাবিক হয় এবং জিম্মি থাকা ওই মাঝিদের উদ্ধার করা হয়। ঘটনার পর পাথরঘাটা থানায় দু’টি মামলা দায়ের করা হয়।

র‌্যাব গোয়েন্দা শাখা ও র‌্যাব-৮ এর চলমান অভিযানে গত ৩০ নভেম্বর নারায়নগঞ্জের রুপগঞ্জ থেকে বঙ্গোপসাগরের সমুদ্রসীমায় জেলেদের নৌকায় ডাকাতির মুক্তিপন সংগ্রাহক পটুয়াখালীর গলাচিপা উপজেলার মো. ইলিয়াস হোসেন মৃধাকে (২৮) গ্রেফতার করা হয়। গ্রেফতারের সময় তার কাছ থেকে মুক্তিপনের পাঁচ লক্ষাধিক টাকা উদ্ধার করা হয়।

পরে তার কাছ থেকে ডাকাতির সংগে জড়িত থাকার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে গোয়েন্দা অনুসন্ধান বৃদ্ধি করে র‌্যাব। যার ধারাবহিকতায় আজ সকালে পটুয়াখালীর গলাচিপা উপজেলায় অভিযান চালায় র‌্যাব-৮ এর সদস্যরা। এসময় একটি পরিত্যাক্ত বাড়ির চারিপাশ ঘিরে ফেললে র‌্যাব-এর উপস্থিতি টের পেয়ে কয়েকজন পালিয়ে যায়। এছাড়া সেখানে ডাকাত দলের সদস্যদের সংগে গুলিবিনিময় হয় এবং ঘটনাস্থল থেকে বরগুনার তালতলী এলাকার বাসিন্দা ও জলদস্যুদলের মূল সমন্বয়কারী মো. খলিল জমাদ্দার (৫০), পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মো. মাহাতাব প্যাদা (৩৩), মো. জামাল আকন্দ (৩৬), মো. মাছুম ওরফে মানছুর খলিফা (৪৬) ও পটুয়াখালীর গলাচিপা উপজেলার মো. মিনাজ খাঁ’কে অস্ত্রসহ গ্রেফতার করা হয়।এরা সকলেই স্ব-শরীরে ডাকাতিতে অংশগ্রহণ করেন। এছাড়া এদের মধ্যে গ্রেফতারকৃত জামাল স্ব-শরীরে ডাকাতির পাশাপাশি সমুদ্রে দিক নির্নয় ও নৌকা চালনার কাজ করে।

বিভি/এসএইচ/এএন

মন্তব্য করুন: