• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

এটিএম কার্ড ক্লোনকারী তুরস্কের নাগরিক ঢাকায় গ্রেফতার

প্রকাশিত: ১৫:৩০, ১৯ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
এটিএম কার্ড ক্লোনকারী তুরস্কের নাগরিক ঢাকায় গ্রেফতার

ছবি: সংগৃহিত

এটিএম কার্ড ক্লোনকারী চক্রের আন্তর্জাতিক সদস্য ও তুরস্কের নাগরিক হাকান জানবারকান (৫৫) ঢাকায় গ্রেফতার হয়েছেন। মঙ্গলবার (১৮ জানুয়ারি) ডিএমপির সিটিটিসি প্রধান আসাদুজ্জামান এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

তিনি বলেন, রাজধানীর ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) বিভিন্ন এটিএম বুথ থেকে ক্লোনিং কার্ড দিয়ে শতাধিকবার টাকা তোলার চেষ্টা করে তিনি ব্যর্থ হন। ব্যাংক কর্তৃপক্ষ বিষয়টি পুলিশকে জানালে মঙ্গলবার গুলশান ১ নম্বর থেকে তাঁকে বাংলাদেশি সহযোগীসহ গ্রেফতার করে পুলিশ।

আসাদুজ্জামান জানান, তাঁর বাংলাদেশি সহযোগীর নাম মফিউল ইসলাম। গ্রেফতারের সময় তাঁদের থেকে পাঁচটি ফোন, একটি ল্যাপটপ, ১৫টি ক্লোনিং এটিএম কার্ড উদ্ধার করা হয়েছে। পল্টন থানায় ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে মামলা দিয়ে গ্রেফতার দেখানো হয়েছে।

পুলিশ জানিয়েছে, এটিএম কার্ড ক্লোনিংয়ের দায়ে এই তুরস্কের নাগরিক ২০১৯ সালে ভারতে গ্রেফতার হন। কারারক্ষীদের হেফাজতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি পালিয়ে যান। এরপর নেপাল, তুরস্ক ঘুরে বাংলাদেশে আসেন। ভারত, নেপাল ও বাংলাদেশে এটিএম কার্ড ক্লোনিং করে অর্থ হাতিয়ে নেওয়ার অসংখ্য অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

আসাদুজ্জামান বলেন, ঢাকায় এসে এই ব্যক্তি ২ থেকে ৪ জানুয়ারি পর্যন্ত ইস্টার্ন ব্যাংকের বিভিন্ন বুথে অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র,  জার্মানি, যুক্তরাজ্য, কানাডা, স্পেনসহ প্রায় ৪০টি দেশের নাগরিকদের ক্রেডিট কার্ড ক্লোন করে কমপক্ষে একশ’বার টাকা উত্তোলন করেছেন। এসব কার্ড তিনি বিদেশ থেকেই ক্লোন করে নিয়ে আসছেন।

বিভি/এসএম

মন্তব্য করুন: