• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

৯ ব্যক্তির বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুদক

প্রকাশিত: ১৯:১৮, ২৬ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:৪৯, ২৬ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
৯ ব্যক্তির বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুদক

তিন হাজার ৪৪০ কোটি টাকা আত্মসাত ও পাচারের অভিযোগে উত্তরা ফাইন্যান্সের চেয়ারম্যান ও এমডিসহ ৯ কর্মকর্তার দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে দুদক।

এর আগে আর্থিক প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত এমডি মুন রানী দাস দুদক চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠির প্রেক্ষিতে দুদক সোমবার (২৬ সেপ্টেম্বর) এই ব্যবস্থা নেয়।

বিভিন্ন অনিয়ম ও আমানতকারীদের জন্য ক্ষতিকর কাজে সম্পৃক্ততার দায়ে গত জুনে প্রতিষ্ঠানটির এমডি শামসুল আরেফিনকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক।

নিষেধাজ্ঞা প্রাপ্তরা হলেন-- উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, দিলকুশার ভাইস চেয়ারম্যান মো. মতিউর রহমান (তিনি উত্তরা অটোমোবাইলস লিমিটেডেরও ভাইস চেয়ারম্যান) ও পরিচালক মো. মজিবর রহমান (তিনি উত্তরা অ্যাপারলস লিমিটেডেরও সাবেক পরিচালক) ছাড়াও ইউআইএফএলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এম শামসুল আরেফিন, ইউআইএফএলের চেয়ারম্যান রশীদুল হাসান, অনিল চন্দ্র দাস, হেট অব ট্রেজারির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মাঈনউদ্দিন ও কাজী আরিফুজ্জামান, নবগঙ্গা ট্রেডিং এন্টারপ্রাইজ লিমিটেডের পরিচালক শংকর কুমার সাহা এবং শম্পা রানী সাহা। ওই নিষেধাজ্ঞায় বলা হয় উল্লেখিত ৯ ব্যক্তি আগামী ৬০ দিনের মধ্যে দেশের বাইরে যেতে পারবেন না।

প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় বার্ষিক হিসাব বিবরণীতে তিন হাজার ৪৪০ কোটি টাকার হিসাবে গরমিল পাওয়া যায়। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার আলোকে বহিঃনিরীক্ষক প্রতিষ্ঠানের নিরীক্ষায়ও নানা অনিয়ম পাওয়া যায়। সে আলোকে গত ২৩ জুন শামসুল আরেফিনকে অপসারণ করা হয়।

দুদকে পাঠানো উত্তরা ফাইন্যান্সের চিঠিতে বলা হয়েছে, শামসুল আরেফিনসহ প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা উত্তরা ফাইন্যান্সের বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎসহ নানা অনিয়ম ও দুর্নীতির প্রমাণ বহিঃনিরীক্ষক প্রতিষ্ঠান রহমান রহমান হকের বিশেষ নিরীক্ষায় উঠে এসেছে। তাদের বিরুদ্ধে দুদকের পরিদর্শন চলমান রয়েছে। 

বিভি/এইচএস/এজেড

মন্তব্য করুন: