• NEWS PORTAL

সোমবার, ০২ অক্টোবর ২০২৩

পিএসপির মাধ্যমেও আসবে রেমিট্যান্স

প্রকাশিত: ১৯:৫৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
পিএসপির মাধ্যমেও আসবে রেমিট্যান্স

ফাইল ছবি

ব্যাংক ও মোবাইলে আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের (পিএসপি) মাধ্যমেও দেশে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা। এখন থেকে সনদ প্রাপ্ত পিএসপির আওতাভুক্ত প্রতিষ্ঠানসমূহ বিদেশ থেকে রফতানি আয় সংগ্রহ করতে পারবে।

এক্ষেত্রে দেশের মধ্য প্রবাসীদের স্বজনরা ব্যাংক ও এমএফএসের মাধ্যমে পাঠানো রেমিট্যান্সের সঙ্গে যে আড়াই শতাংশ প্রণোদনা সেই সুবিধা কার্যকর হবে।

তবে এসব প্রতিষ্ঠানের সরাসরি আউটলেট না থাকায় তারা অন্য কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স স্বজনদের কাছে পৌঁছে দিবেন। আর এই সেবার জন্য কোনো বাড়তি চার্জ যুক্ত হবে না। 

এ বিষয়ে মঙ্গলাবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করেছে। 

প্রজ্ঞাপনের নির্দেশনায় বলা হয়েছে, এতদিন ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠানগুলো রেমিট্যান্স আনতে পারত। নতুন নির্দেশনার পর থেকে তৃতীয় এক মাত্রা যোগ হলো। 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগের পরিচালক মো. সারওয়ার হোসেন বলেন, ‘ব্যাংক ও এমএফসের পাশাপাশি রেমিট্যান্স সংগ্রহ করতে নতুন মাত্রা হিসেবে যোগ হলো পিএসপি। এতে রেমিট্যান্স সংগ্রহকারী প্রতিষ্ঠান বৃদ্ধি পাওয়ায় সেবার পরিধি বৃদ্ধি পেল।’

বিভি/এইচএস/টিটি

মন্তব্য করুন: