• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

আগে ম্যানুয়ালি প্রতারণা করতো, এখন ডিজিটালি করছে: অর্থমন্ত্রী

প্রকাশিত: ২০:৫৩, ২২ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২২:৫৭, ২২ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
আগে ম্যানুয়ালি প্রতারণা করতো, এখন ডিজিটালি করছে: অর্থমন্ত্রী

ই-কমার্স প্রতিষ্ঠানগুলো মাঝে মধ্যেই মানুষকে ঠকায়। আগে ম্যানুয়ালি ঠকানো হতো আর এখন ডিজিটালি ঠকানো হচ্ছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২২ সেপ্টেম্বর) অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি ক্রয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে বিকালে সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন অর্থমন্ত্রী।

মন্ত্রী বলেন, এই ধরনের প্রতারণা আগে যেভাবে হতো, এখন হয়তো ভিন্ন আঙ্গিকে আসছে। আগে ম্যানুয়ালি করতো, এখন ইলেকক্ট্রনিক্যালি করছে। এখন ডিজিটাইজড ওয়েতে এগুলো করা হচ্ছে। 

ইভ্যালিসহ ই-কমার্স প্রতিষ্ঠান গ্রাহকদের সংগে প্রতারণা করছে, তাই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি-না? এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সংশ্লিষ্টদের এই বিষয়ে দায়িত্ব নিতে হবে। যাতে করে এই ধরনের প্রতিষ্ঠান গ্রাহকদের সংগে প্রতারণা না করতে পারে।

তিনি বলেন, ‘ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর প্রতারণার দায় সংশ্লিষ্ট সবাইকে নিতে হবে। এসব প্রতিষ্ঠান করার সময় কারও না কারও ছাড়পত্র নিয়েই করা হয়েছে। এখানে ছাড়পত্র দিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রাথমিকভাবে তাদেরকেই দায়িত্ব নিতে হবে। এর সংগে অন্য যাদের সম্পৃক্ততা আছে, তাদের সবারই দায়িত্ব নেওয়া উচিত।’

সরকারি অফিস বিকেন্দ্রীকরণ বিষয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, ঢাকায় মানুষের চাপ বাড়ছে। পড়ালেখাসহ নানান কারণে আমরাও এক সময় ঢাকায় আসি। তবে সরকার গ্রামের দিকে নজর দিচ্ছে। গ্রামে শহরের সুবিধা বৃদ্ধির জন্য নানা ধরনের অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। আমার বিশ্বাস এক সময় মানুষ আর শহরমুখী হবে না। গ্রামে শহরের সব সুবিধা তৈরি হবে। সরকার গ্রামকে শহরে রূপ দিতে নানা ধরনের প্রকল্প বাস্তবায়ন করছে।’

সঞ্চয়পত্রে সুদের হার কমানো প্রসংগে মন্ত্রী বলেন, যারা ক্ষুদ্র বিনিয়োগকারী তারা ক্ষতিগ্রস্ত হবেন না। যার যত বেশি বিনিয়োগ, তার মুনাফার হার হবে তত কম। ১৫ লাখ টাকার কম বিনিয়োগের মুনাফা একই থাকছে। যারা নতুন করে সঞ্চয়পত্র কিনবেন, শুধু তাদের জন্য পরিবর্তিত এই হার কার্যকর হবে। আগের কেনা সঞ্চয়পত্রের মেয়াদ শেষ হওয়ার পর সেটি পুনঃবিনিয়োগ করলে তখন নতুন মুনাফার হার কার্যকর হবে। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উভয়ের জন্য নতুন এই মুনাফার হার প্রযোজ্য হবে।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিভি/এএইচ/এমএস

মন্তব্য করুন: