• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

আমান কটন ফাইবার্সের পরিচালকদের প্রত্যেককে তিন কোটি টাকা জরিমানা

প্রকাশিত: ১৬:২৮, ১৩ জানুয়ারি ২০২২

আপডেট: ১৮:০৪, ১৩ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
আমান কটন ফাইবার্সের পরিচালকদের প্রত্যেককে তিন কোটি টাকা জরিমানা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আমান কটন ফাইবার্সের পরিচালকদের প্রত্যেককে তিন কোটি টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। 

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) কমিশনের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বাংলাভিশন ডিজিটালকে নিশ্চিত করেছেন বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। 

তিনি বলেন, সিকিউরিটিজ আইনভঙ্গের অভিযোগে আমান কটন ফাইবার্স লিমিটেড (স্বতন্ত্র ও মনোনীত পরিচালক বাদে)-এর প্রত্যেক পরিচালককে তিন কোটি টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রত্যেক পরিচালককে জরিমানা ছাড়াও কোম্পানিটির ৭৩ কোটি টাকা স্থায়ী আমানতের পূর্বস্বত্ত্ব বাতিল করে আগামী সাত দিনের মধ্যে কমিশনকে অবহিত করতে বলা হয়েছে। 

শুধু তা-ই নয়, আমান কটনের আর্থিক নিরীক্ষক এটিএ খান অ্যান্ড কোম্পানি (অর্থ ব্যবস্থাপনা ও আর্থিক পরামর্শক)- কে সিকিউরিটিজ আইনভঙ্গের জন্য কমিশন ১০ লাখ টাকা জরিমানার করার সিদ্ধান্ত নিয়েছে। সিকিউরিটিজ আইনের ১৯৬৯ এর ১৮নং ধারা মোতাবেক এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

অভিযোগে বিএসইসি জানিয়েছে, ২০১৮ সালে আইপিও আবেদনের সময় তারা যথাযথ আইন প্রতিপালন করেনি। কোম্পানি আইন অনুযায়ী যৌথ বিনিয়োগকারী প্রতিষ্ঠান, সহযোগী প্রতিষ্ঠান অথবা কোনো কোম্পানির অধিগ্রহণ করতে পারবে না। 

গত ২১ জুন ২০২০-এ কোম্পানিটি কমিশনের বিশেষ অডিটরকেও সহযোগিতা করেনি। প্রতিষ্ঠানটি তাদের আর্থিক অবস্থার প্রকৃত চিত্র কমিশনকে দিতে ব্যর্থ হয়েছে। সঠিক তথ্য প্রমাণ না দিয়ে ২০০৯ সালের ১ জুন কোম্পানিটি বিপুল অংকের টাকা অন্যত্র সরানোর অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। 

বিভি/এসএইচ/রিসি 

মন্তব্য করুন: