• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বিধি-নিষেধের মধ্যে যেভাবে চলবে আর্থিক প্রতিষ্ঠান

প্রকাশিত: ১৯:৩৭, ২৪ জানুয়ারি ২০২২

আপডেট: ১৯:৪১, ২৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
বিধি-নিষেধের মধ্যে যেভাবে চলবে আর্থিক প্রতিষ্ঠান

করোনাভাইরাস বিস্তার রোধকল্পে বিধি-নিষেধের মধ্যে অর্ধেক কর্মকর্তা-কর্মচারি নিয়ে আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক মো. জুলকার নায়েন সই করা নির্দেশনায় এই তথ্য জানা গেছে। এই নির্দেশনা দেশের ৩৫টি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাস্থ্য-বিধি অনুসরণপূর্বক রোস্টারিংয়ের মাধ্যমে অর্ধেক সংখ্যক কর্মকর্তা/কর্মচারি নিয়ে আর্থিক সেবা কার্যক্রম পরিচালনা করতে হবে। তবে, আবশ্যকীয় আর্থিক সেবা অব্যাহত রাখার নিমিত্তে প্রয়োজনের নিরিখে স্বীয় বিবেচনায় সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে; অফিসে আগত কর্মকর্তা/কর্মচারিদের দুই ডোজ টিকা গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে; উক্ত সময়ে অফিসে অনুপস্থিত কর্মকর্তা/কর্মচারিরা ওয়ার্ক ফ্রম হোম হিসেবে গণ্য হবেন। ওয়ার্ক ফ্রম হোম-এ থাকা কর্মকর্তা/কর্মচারিরা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাফতরিক কার্যক্রম ভার্চ্যুয়ালি (ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্য মাধ্যম) সম্পন্ন করবেন; এবং আর্থিক প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা/কর্মচারিরা এবং সেবা গ্রহণে আগত গ্রাহকদের আবশ্যিকভাবে মাস্ক পরিধানসহ স্বাস্থ্য-বিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।

কোভিড-১৯ সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় আগের সিদ্ধান্তের ধারাবাহিকতায় ২৪ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন তিনটি শর্ত সংযুক্ত করে সার্বিক কার্যাবলী/চলাচলে বিধি-নিষেধ আরোপ করে রবিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করেছে। 

বিভি/এইচএস/এএন

মন্তব্য করুন: