• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯

রাজধানীতে গণপরিবহন সংকট, জনভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২২, ৬ আগস্ট ২০২২

আপডেট: ১০:৫১, ৬ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
রাজধানীতে গণপরিবহন সংকট, জনভোগান্তি চরমে

শুক্রবার রাতে হঠাৎ করে দেশে সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। সরকারের ঘোষণার পর থেকেই ফিলিং স্টেশনগুলোতে যানবাহনের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। চাপের কারণে অনেক পেট্রোল পাম্প রাতে বন্ধ করে দেয়া হয়। এতে সকালে ঘর থেকে বেরিয়ে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

শনিবার (৬ আগস্ট) সকাল থেকে নগরীর ফার্মগেট, মহাখালী, মিরপুর, গাবতলী, মোহাম্মদপুর, গুলিস্তান, মতিঝিল, পল্টন ও কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকায় এ দুর্ভোগ দেখা গেছে।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মী ফাহাদ। থাকেন রাজধানীর কাজীপাড়ায়। সকালে অফিসের উদ্দেশে বের হয়েই পড়েন বেশ বিপাকে। যানবাহন পাচ্ছিলেন না। হেঁটে এবং রিকশায় করে মহাখালী ডিওএইচএসের অফিসে এসেছেন তিনি। ফাহাদ বলেন, সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। বাসা থেকে বের হয়ে কোনো রিকশা পাইনি। তাই হেঁটেই বাসস্ট্যান্ড আসতে হয়েছে। অনেকক্ষণ ধরে দাঁড়িয়ে থাকার পর একটি বাস দেখতে পাই। কিন্তু সেটিতে ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি যাত্রী ছিল। পরে বাধ্য হয়েছে কিছুটা পথ হেঁটে ও কিছুটা পথ রিকশা করে অফিসে এসেছি।

রোহান নামে এক পোশাক শ্রমিক টঙ্গীর যাওয়ার জন্য মহাখালীতে দাঁড়িয়ে আছেন। তিনি বলেন, সকাল থেকে বৃষ্টি মধ‌্যে দাঁড়িয়ে আছি বাসের জন‌্য। কিন্তু প্রতিদিন যে পরিমাণ বাস রাস্তায় নামছে মানুষে তার চাইতে ১০গুণ বেশি। টাইম মত আজ হয়তো অফিসে পৌঁছাতে পারবো না। 

মৌচাক থেকে মিরপুরে অফিসে আসেন কবির হোসেন নামে একজন। তিনি বলেন, সকালে বাসের জন‌্য দাঁড়িয়ে থেকে না পেয়ে বেশি টাকা দিয়ে অটোরিকশাতে এলাম। ফেরার সময় আবার কী হবে তাই ভাবছি।

গাজীপুর থেকে মিরপুরে অফিস আসেন ইসমাইল হোসেন নামে এক চাকরিজীবী। তিনি বলেন, জানতামই না তেলের দাম বাড়ছে। রাস্তায় বের হয়ে দেখি গাড়ি নেই। পরে ভেঙে ভেঙে বেশি টাকা খরচ করে আসলাম। আসলে সব কিছুর দাম বাড়ে কিন্তু বেতন বাড়ে না। তেলের দাম বাড়ার পর তো আবার বাস ভাড়া বাড়বে। আমাদের মতো নিম্ম আয়ের মানুষের কষ্ট আরও বাড়বে।

প্রসঙ্গত, ভোক্তা পর্যায়ে জ্বালানি তেলের দাম এক লাফে লিটারে ৩৪ থেকে ৪৬ টাকা পর্যন্ত বাড়িয়েছে সরকার। নতুন দাম কার্যকর হয়েছে শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে। প্রজ্ঞাপন অনুযায়ী লিটারে ডিজেল ৩৪ টাকা, পেট্রোল ৪৪ এবং অকটেনের দাম বেড়েছে ৪৬ টাকা। প্রজ্ঞাপন বলা হয়েছে, প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোলের দাম ১৩০ টাকা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: