• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

ডিএসই’র পরিচালক হাবিবুল্লাহ বাহার আর নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৪, ৯ আগস্ট ২০২২

আপডেট: ১৬:২৫, ৯ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
ডিএসই’র পরিচালক হাবিবুল্লাহ বাহার আর নেই

ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হাবিবুল্লাহ বাহার

ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হাবিবুল্লাহ বাহার ল্যাব এইড হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ...রাজেউন)।   মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। তিনি গত ৪ আগস্ট ব্রেন এ্যাটাক হলে ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন। 

সোমবার (৯ আগস্ট) সকাল ১০:৩২ মিনিটে নিতি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসই উপমহাব্যবস্থাপক মোঃ শফিকুর রহমান।  তাঁর মৃত্যুতে ঢাকা স্টকএক্সচেঞ্জের চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান পরিচালনা পর্ষদের পক্ষ থেকে এবং ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া ডিএসই’র ব্যবস্থাপনার পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। হাবিবুল্লাহ বাহার ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হিসেবে যোগদান করেন।  

মরহুম হাবিবুল্লাহ বাহার বাংলাদেশ ব্যাংকের একজন প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এ অগ্রণী ব্যাংক চেয়ার প্রফেসর পদে দায়িত্ব পালন করেন। তিনি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর (এমসিসিআই) সিনিয়র অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্বও পালন করেন। এছাড়াও তিনি অর্থমন্ত্রণালয়ের অধীনস্থ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ড এর পরিচালনা পর্ষদ এবং বাংলাদেশ ব্যাংকের স্টিয়ারিং কমিটি ও বিনিয়োগ কমিটির সদস্য ছিলেন। তার রয়েছে ২৫টির মত প্রকাশনা, যা বিভিন্ন পেশাদার জার্নালে প্রকাশিত হয়েছে (এরমধ্যে একটি ২০০২ সালে জাতিসংঘ কর্তৃক প্রকাশিত)। এছাড়াও অর্থ, ব্যাংকিং এবং আর্থিক বিষয়ে অনেক প্রকাশনা বিভিন্ন সময়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। তিনি ফাইন্যান্সিয়াল এনালাইসিস এন্ড কন্ট্রোল, ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট, মাইক্রো ইকোনমিক্স, ম্যাক্রোই কোনমিক্স, ম্যানেজেরিয়াল ইকোনমিক্স, মনিটরিথিওরি এন্ড প্র্যাকটিস, ব্যাংক ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে খন্ডকালীন অধ্যাপক হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এ দায়িত্ব পালন করেছেন। 

হাবিবুল্লাহ বাহার ১৯৫৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকাবিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ (অনার্স) ও এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উইলিয়ামস কলেজ-এর সেন্টারফর ডেভেলপমেন্ট ইকোনোমিক্স (সিডিই) থেকে এমএ ডিগ্রী এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, আরভাইন, থেকে ইকোনোমেট্রিক্স, টাইমসিরিজ এন্ড ফাইন্যান্সিয়াল এনালাইসিসে সার্টিফিকেট কোর্স অর্জন করেন।

তিনি বাংলাদেশ ইকোনোমিক এসোসিয়েশনের আজীবন সদস্য। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সুইজারল্যান্ড, কোরিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশে বেশকয়েকটি প্রশিক্ষণ ও আন্তর্জাতিক সেমিনারে অংশ গ্রহণ করেন। কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে তিনি আইএমএফ, ওয়ার্ল্ডব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইউএনসিটিএডি, ইউএন-ইএসসিএপি  এবং অন্যান্য মিশনগুলোর সাথে বিভিন্ন বিষয়ে আলোচনায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বিভি/এইচএস

বিভি/এইচএস

মন্তব্য করুন: