• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

আমদানির পরও চালের দাম কমার সম্ভবনা নেই বলছেন ব্যবসায়ীরা

প্রকাশিত: ১৪:২২, ১৬ আগস্ট ২০২২

আপডেট: ১৭:১৫, ১৬ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
আমদানির পরও চালের দাম কমার সম্ভবনা নেই বলছেন ব্যবসায়ীরা

সবশেষ জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর, চালের দাম এখনো পর্যন্ত কেজিতে বেড়েছে চার থেকে পাঁচ টাকা। রাজধানীর চালের প্রধান পাইকারি বাজার বাবুবাজারসহ সারা দেশের চাল সংশ্লিষ্ট কেউই দাম কমা নিয়ে আশার কথা শোনাতে পারছেন না। এমনকি চাল আমদানির পরেও দাম কমার সম্ভবনা নেই -বলছেন ব্যবসায়ীরা।

দামে ঊর্ধ্বগতির কারণে বছর জুড়েই আলোচনায় চাল। বন্যা, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি চালের বাজার বেসামাল হবার পেছনে উপলক্ষ্য হিসেবে কাজ করেছে। রাজধানীতে খুচরা বাজারে এখন মোটা চালের কেজি ৫৫ টাকা আর চিকন চাল এরইমধ্যে ১০০ টাকা ছুঁই ছুঁই।   

মধ্য জুনে সিলেট-সুনামগঞ্জসহ বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যা চালের দামকে নতুন করে উসকে দেয়। এই পরিপেক্ষিতে ৩০ জুন ব্যবসায়ীদের চাল আমদানির অনুমতি দেয় সরকার। প্রথম দফায় ৪ লাখ ৯ হাজার টন, পরে তা বাড়িয়ে মোট ৯ লাখ ১০ হাজার টন আমদানির অনুমতি দেয়া হয়। একই সাথে আমদানি শুল্কও এক লাফে নামিয়ে আনা হয় ৬২ দশমিক ৫ শতাংশ থেকে ২৫ শতাংশে। এরপরও দাম কমছে না চালের।       

রাজধানীর বাইরের চাল ব্যবসায়ীরাও সহসাই দাম কমার আশা দেখছেন না বলে জানান, পাবনা জেলা চাল ব্যবসায়ী মালিক সমিতি সভাপতি শামসুর রহমান মানিক ও সাধারণ সম্পাদক আফতার উদ্দিন। 

মিলাররা ধান ৩০ দিন ও চাল ১৫ দিনের বেশি মজুত রাখতে পারবে না- এমন নির্দেশনাও রয়েছে সরকারের। তারপরেও চালের কমছে না বাজারের অস্থিরতা। 
 

বিভি/রিসি

মন্তব্য করুন: