• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

নেতৃত্ব তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম: বিএসইসি চেয়ারম্যান

প্রকাশিত: ১৬:৫২, ১৭ আগস্ট ২০২২

আপডেট: ১৮:০১, ১৭ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
নেতৃত্ব তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম: বিএসইসি চেয়ারম্যান

‘দেশের নেতৃত্ব তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই আজ দেশের বিভিন্ন সেক্টরে নেতৃত্ব দিচ্ছে’ বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ফ্যাকাল্টিকে গবেষণার কাজে একটি শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাস উপহার দিয়েছে এনআরবিসি ব্যাংক।

বুধবার (১৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এনআরবিসি ব্যাংকের বাস হস্তান্তর অনুষ্ঠানে তিনি একথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান। 

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান বলেন, ‘দেশের নেতৃত্ব তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অপরিসীম। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই আজ দেশের বিভিন্ন সেক্টরে নেতৃত্ব দিচ্ছে। ঢাবির জন্য আমরা আরো ফান্ড কালেক্ট করার চেষ্টা করছি। শিক্ষার মানোন্নয়নে শুধু রাজস্ব আয় থেকে খবর করে উন্নয়ন করা সম্ভব হবে না। বিশ্বের বিভিন্ন দেশে এক্ষেত্রে করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) মাধ্যমে এসব কাজ খুব সহজেই করা যায়। এক্ষেত্রে ইতোমধ্যে এনআরবিসি ব্যাংককে পাশে পেয়েছি। তারা যখনই বাস দিতে আগ্রহ দেখায় তখন তাদের বলেছিলাম এমন একটি বাস যেন দেওয়া হয় যা শীতাতপ নিয়ন্ত্রিত থাকে। শিক্ষার্থীদের দূরের গন্তব্য যাতায়াত যেন আরামদায়ক হয়।’ 

বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘বিশ্বের প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য উন্নত শিক্ষাব্যবস্থা থাকে। সরকার তার নিজস্ব বাজেট অনুযায়ী যতটা সম্ভব সহায়তা করে বাকিটা সিএসআর থেকে করা হয়। সবকিছু সরকারের আদায়কৃত রাজস্ব থেকে করা হবে বিষয়টি অযৌক্তিক।’ 

প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য আখতারুজ্জামান বলেন, এনআরবিসি ব্যাংকের বাস প্রদানের মাধ্যমে শিক্ষার্থীরা অত্যন্ত আনন্দের মাধ্যমে যাতায়াত করতে পারবে। ব্যাংকের চেয়ারম্যানকে অনেক ধন্যবাদ জানাই। উনার দেওয়া বাসের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি একাডেমি যোগসূত্র তৈরি হয়েছে। ব্যাংকের পরিচালনা পর্ষদে যারা আছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। 

উপাচার্য বলেন, এই বাস প্রদানের মাধ্যমে যতদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন হবে এর সঙ্গে এনআরবিসি ব্যাংক জড়িয়ে গেল। এই শোকের মাসকে শক্তিতে রূপান্তর করতে এই বাস অনেক ভূমিকা রাখবে।

বাস হস্তান্তর অনুষ্ঠানে এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল বলেন, এখন পর্যন্ত এনআরবিসি ব্যাংকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে ৪০০ শিক্ষার্থীকে চাকরি দেওয়া হয়েছে। আগামী দিনে এই সংখ্যা আরো বাড়বে। 

মন্তব্য করুন: