• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

লেবাননে অনির্দিষ্টকালের জন্য সব ব্যাংক বন্ধ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৬, ২২ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
লেবাননে অনির্দিষ্টকালের জন্য সব ব্যাংক বন্ধ

মুদ্রার ব্যাপক দরপতন ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের ব্যাপক হারে দাম বেড়ে যাওয়ায় অনির্দিষ্টকালের জন্য দেশের সব ব্যাংক বন্ধের ঘোষণা দিয়েছেন। দেশটির ব্যাংক অ্যাসোসিয়েশন কর্মীদের নিরাপত্তা বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে। গত সপ্তাহে তিন দিন বন্ধ ছিল লেবাননের ব্যাংকগুলো। 

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে পুনরায় ব্যাংক খোলার কথা থাকলেও চলমান অস্থিরতা বিবেচনা করে সেগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধই রাখা হয়েছে।

লেবাননের মুদ্রার ব্যাপক দরপতন ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের ব্যাপক হারে দাম বেড়ে যাওয়ায় ২০১৯ সাল থেকে ডলার উত্তোলনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেয় দেশটির ব্যাংকগুলো। ফলে ব্যাংক থেকে চাহিদামতো অর্থ তুলতে না পারায় নানা ধরনের বিল পরিশোধ করতে পারছে না সাধারণ মানুষ। এ কারণেই নানা অপ্রত্যাশিত ঘটনা ঘটছে বলে বিবিসির এ  প্রতিবেদনে উঠে এসেছে।

জানা যায়, লেবানন এখন চরম আর্থিক সংকটের ভেতর দিয়ে যাচ্ছে। দেশটির ৮০ শতাংশ মানুষ খাদ্য ও ওষুধ কেনার জন্য সংগ্রাম করছে। অনেকে তদের সঞ্চয়ের অর্থ ফেরত পাওয়ার জন্য ব্যাংকের ভেতরে অবস্থান নিচ্ছে। ফলে ঘটছে অপ্রত্যাশিত ঘটনা। তবে নিজেদের টিকিয়ে রাখতে এমন কর্মকাণ্ডকে সমর্থন করছে না সাধারণ মানুষ।

সঞ্চয়ের অর্থ তুলতে ব্যাংককর্মীদের ওপর হামলা চালাচ্ছে গ্রাহকরা। যে কারণে কর্মীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। গত সপ্তাহে লেবাননে বেশ কয়েকটি ব্যাংকে কয়েকজন গ্রাহক আটকে থাকা সঞ্চয়ের অর্থ তোলার জন্য নানাভাবে হামলা চালিয়েছে। এমনকি সম্প্রতি এক নারী নিজের সঞ্চিত অর্থ তুলতে খেলনা অস্ত্র নিয়ে রাজধানী বৈরুতের একটি ব্যাংকে প্রবেশ করেন। এ ছাড়া দেশটির অন্যান্য অঞ্চলেও বেশ কয়েকটি ব্যাংকে প্রায় একই ধরনের কয়েকটি ঘটনা ঘটেছে। এ অবস্থায় ব্যাংকের কর্মীরা ঝুঁকির মধ্যে রয়েছেন। ঝুঁকি কমানোর জন্যই লেবাননের ব্যাংক অ্যাসোসিয়েশন অনির্দিষ্টকালের জন্য ব্যাংক বন্ধের এ সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসি। 

বিভি/এইচএস

মন্তব্য করুন: