• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

রিজার্ভসহ বিভিন্ন তথ্য গণমাধ্যমে প্রকাশ: বাংলাদেশ ব্যাংকের ১০ শীর্ষ কর্মকর্তাকে শোকজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৯, ২৪ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ০৯:৩২, ২৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
রিজার্ভসহ বিভিন্ন তথ্য গণমাধ্যমে প্রকাশ: বাংলাদেশ ব্যাংকের ১০ শীর্ষ কর্মকর্তাকে শোকজ

রিজার্ভসহ ব্যাংকের গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য গণমাধ্যমে প্রকাশ হওয়ায় সংশ্লিষ্ট বিভাগে কর্মরত বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক, এক্সিকিউটিভ ডিরেক্টরসহ ঊর্ধ্বতন অন্তত ১০ জন কর্মকর্তাকে শোকজ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা পূর্ববর্তী গভর্নরদের কোনো মেয়াদে নেওয়া হয়নি। নতুন গভর্নরের এই ধরনের উদ্যোগকে বাংলাদেশ ব্যাংকের ইতিহাসে নজিরবিহীন পদক্ষেপ বলে জানিয়েছেন কর্মকর্তারা। তারা বলছেন এতে ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে আতঙ্ক দেখা দিবে।

আরো পড়ুন: হঠাৎ কমে গেলো রিজার্ভ

ব্যাংক সূত্র আরও জানিয়েছে, ১০ শীর্ষ কর্মকর্তার মধ্যে রয়েছেন ব্যাংকিং ইনফেকশন বিভাগ, অফ-সাইট সুপারভিশন বিভাগ, বৈদেশিক রিজার্ভ, ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগ, ব্যাংকিং রেগুলেশন এবং নীতি বিভাগ। ওই সমস্ত কর্মকর্তাদের কাছে জানতে চাওয়া হয়েছে তারা কেন সাংবাদিকদের তথ্য দিয়েছেন।  

অনেক সময় গণমাধ্যমে তথ্য প্রকাশিত হলেও, তার জন্য  লিখিত ব্যাখ্যা চাওয়া হচ্ছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে। আবার অনেককে মৌখিকভাবে জবাবও দিতে বলা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) কাজী ছাইদুর রহমান এই ব্যাখ্যা তলব করছেন।

আরো পড়ুন: ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানরা কাজে ফিরছেন,দণ্ড প্রত্যাহার

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলামের বলেন, ব্যাংক খাতের যেকোনো সিদ্ধান্তের তথ্য নানা সূত্রে গণমাধ্যমের কাছে যেতে পারে। তবে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের যেহেতু নোটিশ দেওয়া হয়েছে, তাই জবাব পেলেই বিষয়টি নিষ্পত্তি হয়ে যাবে।

আরো পড়ুন: সুদে ২৫ হাজার কোটি টাকা নিচ্ছে ইসলামী ব্যাংকগুলো

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছাইদুর রহমান এমন একটি সময় কারণ দর্শানোর নোটিশ জারি করেছেন। যখন দেশের মিডিয়ায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ, বৈদেশিক মুদ্রার বাজারে অস্থিরতা এবং সাম্প্রতিক সময়ে অন্যান্য ব্যাংকিং সমস্যা সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করছে গণমাধ্যমগুলো।

এবিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা ও কয়েকটি বেসরকারি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের এই ধরনের উদ্যোগ ব্যাংকিংখাত ও দেশের অর্থনীতির জন্য মোটেও শুভ লক্ষণ নয়। শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে অতীতে এই ধরনের ব্যবস্থা নেওয়ার নজির নেই। কিছু প্রভাবশালী ব্যক্তি ও গোষ্ঠীর দ্বারা প্রভাবিত হয়ে বাংলাদেশ ব্যাংকের উচ্চপদস্থ ব্যক্তিরা এই পদক্ষেপ নিতে পারে বলেও জানিয়েছেন তারা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: