• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাত কলেজের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু 

ঢাকা কলেজ প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৪, ১১ অক্টোবর ২০২১

আপডেট: ২১:১৮, ১১ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
সাত কলেজের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক প্রথম বর্ষ ২০২১-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড সোমবার ( ১১ অক্টোবর) থেকে শুরু হয়েছে। ৮ অক্টোবর থেকে ডাউনলোড শুরু হওয়ার কথা থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রবেশপত্র না ছাড়ায় শিক্ষার্থীরা এতোদিন ডাউনলোড করতে পারেনি। ৮ অক্টোবর ওয়েবসাইটে কিছু সময়ের জন্য ডাউনলোড অপশন দিলেও এরপর আবার বন্ধ করে দেয় কর্তৃপক্ষ ।

শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট https://cutt.ly/wEjvGJE থেকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। 

এ বছর সাত কলেজের তিনটি ইউনিটের ২৬ হাজার ১৬০ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে প্রায় এক লাখ। এরমধ্যে  কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য আবেদন করেছেন ৩০ হাজারের বেশি, বাণিজ্য অনুষদে আবেদন করেছেন ২৪ হাজারের বেশি এবং বিজ্ঞান অনুষদের আবেদন করেছেন প্রায় ৪৫ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে ভর্তির আবেদন ফি জমা দিয়েছেন প্রায় ৯০ হাজার শিক্ষার্থী। 

আরও পড়ুন:
বিশ্ব র‍্যাংকিংয়ে জবি`র ২১ গবেষক
ঢাকা শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা কেন্দ্রের তালিকা প্রকাশ

জানা গেলো এসএসসি-এইচএসসি’র নম্বর বিভাজন

আগামী ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে সাত কলেজের ভর্তি পরীক্ষা। এরপর ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে।

 

বিভি/এসআরটি/রিসি 

মন্তব্য করুন: