• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

তিন দফা দাবিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

প্রকাশিত: ১৩:৪১, ১৭ অক্টোবর ২০২১

আপডেট: ১৩:৪৫, ১৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
তিন দফা দাবিতে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন

সংগৃহীত ছবি

সম্প্রতি জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জ্যেষ্ঠতার ৫০ শতাংশ টাইমস্কেল বহাল রাখাসহ তিন দফা দাবিতে রাজধানীতে মানববন্ধন হয়েছে।

রবিবার (১৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়করণ শিক্ষক মহাজোটের ব্যানারে শিক্ষকরা মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন থেকে দাবি আদায় না হলে লাগাতর আন্দোলনের ঘোষণা দেওয়া হয়।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষকরা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার পর সেসব প্রাথমিক বিদ্যালয়ের ৩৭ হাজার শিক্ষকের জ্যেষ্ঠতার ৫০ শতাংশ টাইমস্কেল প্রদান করা হয়। গত বছরের আগস্টে অর্থ মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে শিক্ষকদের টাইমস্কেল বন্ধ করতে বলা হয়। বর্তমানে যাঁরা অবসরে যাচ্ছেন তাঁদের এই অর্থ পরিশোধ করা হচ্ছে না। ৭৪ বিধি মোতাবেক শিক্ষকদের টাইমস্কেলের অর্থ প্রদান করা হলেও সেটি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এটি বহাল রাখতে শিক্ষকদের পক্ষ থেকে আদালতে মামলা দায়ের করা হয়। বর্তমানে সেটি বিচারাধীন।

জাতীয়করণ শিক্ষক মহাজোটের আহ্বায়ক আসাদুল ইসলাম বলেন, প্রাথমিক শিক্ষকদের টাইমস্কেল বন্ধ করতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা জারির পর থেকে আমরা প্রতিবাদ ও আন্দোলন করে আসছি। এই বিষয়ে আদালতে মামলা দায়েরও করা হয়েছে। দাবি বাস্তবায়নে দেশের শিক্ষকরা এক হয়ে মানববন্ধনে যুক্ত হয়েছেন। 

তিনি আরও বলেন, আজকের আন্দোলনের মাধ্যমে আমাদের তিন দফা বাস্তবায়নে সরকারকে আহ্বান জানানো হবে। আমরা আশা করবো, দ্রুত সময়ের মধ্যে আমাদের দাবি বাস্তবায়ন করা হবে। সেটি না হলে ডিসেম্বর থেকে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয়করণ হওয়া বিদ্যালয়ের ৩৭ হাজার শিক্ষকের উপস্থিতিতে লাগাতার কর্মসূচি শুরু হবে।
 

বিভি/এওয়াইএইচ

মন্তব্য করুন: