• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফলাফল নিয়ে শিক্ষার্থীদের অসন্তোষ 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১৫:২১, ২৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
গুচ্ছের ‘বি’ ইউনিটের ফলাফল নিয়ে শিক্ষার্থীদের অসন্তোষ 

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ে ‘বি’ ইউনিটের (মানবিক বিভাগ) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বিকালে ফলাফল প্রকাশের পরই শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, তাদের ভরাটকৃত প্রশ্নের সংগে ফলাফলের মিল নেই। আবার প্রশ্ন ভরাটের চাইতে বেশি নাম্বার পেয়েছেন বলেও অভিযোগ করছেন শিক্ষার্থীরা। 

কর্তৃপক্ষ বলছে, ফলাফল নিয়ে কারও সন্দেহ থাকলে তা চ্যালেঞ্জ করার সুযোগ থাকছে।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও শিক্ষার্থীদের ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়।

নরসিংদী সরকারি কলেজের শিক্ষার্থী আবির। তিনি ইংরেজিতে কোনো প্রশ্নের উত্তর না দিয়েও ২২ পেয়েছেন। আবার বাংলায় ৩১টি প্রশ্নের উত্তর দিলেও ফলাফলে ৪টি উত্তর দিয়েছে বলে দেখানো হয়েছে।

একই বিড়ম্বনায় পড়েছেন ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করা মুবাশ্বির আহমেদ। 

প্রকাশিত ফলাফলে ১০০ নাম্বারের মধ্যে ৪৬ নাম্বার পান এই শিক্ষার্থী। তবে ভর্তি পরীক্ষার বাংলা অংশে ৪০টি নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর করলেও প্রকাশিত ফলাফলে বাংলা অংশে ২৮টি পূরণ করা হয়েছে বলে দেখানো হয়েছে।

এই শিক্ষার্থী বলেন, কর্তৃপক্ষের ভুলের কারণে আমি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো কি না তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। আমাদের স্বপ্ন নিয়ে এই রকম খেলা করার কোনো মানে হয়না।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, অনেক শিক্ষার্থী ওএমআর পূরণ করতে ভুল করে। 

অর্ধেক ভরাট, অস্পষ্ট হলে কম্পিউটারে সেটা রিড করে না। এখানে ওএমআর সম্পূর্ণ কম্পিউটারের মাধ্যমে রিড হয়, তাই ফলাফল ভুল হওয়ার প্রশ্নই আসে না। 

এরপরও যারা চ্যালেঞ্জ করতে চায়, বাণিজ্য অনুষদের পরীক্ষার পর আমরা একটা নোটিশ দিবো। নির্ধারিত ফি দিয়ে শিক্ষার্থীরা পুনরায় ফলাফল চেক করতে পারবেন। 


 

বিভি/এসি/রিসি 

মন্তব্য করুন: