• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কুবিতে নেই যথাযথ অগ্নি নির্বাপণ ব্যবস্থা

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৪৯, ২৭ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
কুবিতে নেই যথাযথ অগ্নি নির্বাপণ ব্যবস্থা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) নেই যথাযথ অগ্নি নির্বাপণ ব্যবস্থা। বিশ্ববিদ্যালয়টির বেশিরভাগ ভবনে অগ্নি-নির্বাপণ যন্ত্রের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম। আবার যেগুলো আছে তার অধিকাংশই ফাঁকা। অনেক যন্ত্রে নেই মেয়াদ নির্দেশক স্টিকারও।

সরেজমিনে দেখা যায়, অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন-২০০৩ অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের ভবনগুলোতে অগ্নি নির্বাপণ যন্ত্রগুলো লাগানো হলেও করা হচ্ছে না এগুলোর যথাযথ তদারকি।

বিশ্ববিদ্যালয়ের চারটি হল, কলা ও সমাজবিজ্ঞান অনুষদ, ব্যবসা শিক্ষা অনুষদ এবং বিজ্ঞান অনুষদ ভবনেও ঝুলে আছে শুধু ফাঁকা যন্ত্র। যেগুলোতে নামে মাত্র রয়েছে সেগুলোতে নেই আবার আগুন নেভানোর রাসায়নিক পদার্থ, মেয়াদও উত্তীর্ণ হয়ে গেছে।

এমনকি প্রশাসনিক ভবনের অগ্নি নির্বাপক যন্ত্রগুলোও মেয়াদোত্তীর্ণ। এছাড়া প্রশাসনিক ভবনের মতো গুরুত্বপূর্ণ ভবনে নেই কোনো জরুরি বহির্গমন সিঁড়ি। ২০১৮ এপ্রিলে একবার ফায়ার সার্ভিসে অগ্নি প্রতিরোধের মহড়া হলেও এরপর তেমন কোনো উদ্যোগ দেখা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে অগ্নি নির্বাপণ যন্ত্রগুলোর বেশিরভাগই মেয়াদ উত্তীর্ণ অথবা ফাঁকা। তারপরও নতুন করে যন্ত্রে ভরা হয় না আগুন নেভানোর রাসায়নিক কার্বন ডাই-অক্সাইড। তাই অনাকাঙ্ক্ষিত যে কোনো দুর্ঘটনায় আমরা নিজেদের নিরাপত্তা নিয়ে শংকিত।’

হলে অগ্নি নির্বাপক যন্ত্র না থাকার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের হল প্রাধ্যক্ষ ড. মোহাম্মদ জুলহাস মিয়া এই ব্যাপারে বলেন, ‘সব হলের কর্তৃপক্ষ মিলে হল খোলার আগে কী কী বিষয়ে নজর দেওয়া উচিত সেরকম একটি প্রতিবেদন ট্রেজারার স্যারকে পাঠানো হয়েছে। সেখানে অগ্নি নির্বাপকের ব্যাপারটিও রয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও হল খোলা বিষয়ক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আসাদুজমান এই বিষয়ে বলেন, হল প্রভোস্টরা একটা লিস্ট দিয়েছে। এটা কাল সিন্ডিকেটে আলোচনা হবে। অগ্নি নির্বাপক যন্ত্র ছাড়াও এখানে আনুষঙ্গিক আরও বিষয় রয়েছে।

 

বিভি/এমএইচ/রিসি

মন্তব্য করুন: