• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

জাবি শিক্ষার্থীদের আন্দোলনঃ ইতিহাস ও ঠিকানা পরিবহনে হাফ ভাড়া দেবে শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২২, ২৪ নভেম্বর ২০২১

আপডেট: ১৯:৩৩, ২৪ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
জাবি শিক্ষার্থীদের আন্দোলনঃ ইতিহাস ও ঠিকানা পরিবহনে হাফ ভাড়া দেবে শিক্ষার্থীরা

ইতিহাস এবং ঠিকানা পরিবহনে অর্ধেক ভাড়া দেবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (২৪ নভেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে ওই দুই বাসের মালিকের সংগে আলোচনায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

হাফ ভাড়ার পাশাপাশি শিক্ষার্থীদের জন্য সর্বনিম্ন ভাড়া পাঁচ টাকা করা হয়েছে। এই নিয়ে বাস মালিকরা চার দফা অঙ্গীকার করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, বাস মালিকদের সংগে আমাদের আলোচনা হয়েছে। তাঁরা হাফ ভাড়া নিশ্চিত করার অঙ্গীকার করেছেন। অন্য বাস মালিকের সংগেও আমরা আলোচনা করছি।

এর আগে বুধবার সকালে বাসে এক ছাত্রীকে হয়রানির প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ফটকের সামনে ইতিহাস পরিবহনের বাস আটকে দেন শিক্ষার্থীরা। বাস মালিকদের চার দফা অঙ্গীকার পেয়ে বাস ছেড়ে দেওয়া হয়।

অঙ্গীকারনামায় বলা হয়, শিক্ষার্থীর সংগে যে চালক ও তার সহযোগী খারাপ আচরণ করেছে, তাদের খুঁজে বের করে আইনের হাতে সোপর্দ করা হবে। পরে কোনো শিক্ষার্থীর সংগে খারাপ আচরণ না করার ব্যাপারেও নজরদারি করা হবে।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় থেকে রাজধানীর মিরপুর এলাকায় যাওয়ার জন্য ইতিহাস পরিবহনের একটি বাসে ওঠেন তিন ছাত্রী। শিক্ষার্থী হিসেবে হাফ ভাড়া দিতে চাইলে চালকের সহযোগীর সংগে বাগবিতণ্ডা হয় তিন ছাত্রীর। পরে মিরপুর-১০ এলাকায় আসার পর বাসের অন্য যাত্রীর সংগে দুই ছাত্রী নেমে যান। আরেকজন মিরপুর-১৪ এলাকায় যাওয়ার জন্য বাসে বসেছিলেন। তখন ওই ছাত্রীর সংগে অসৌজন্যমূলক আচরণ করেন বাসচালক ও তার সহযোগী।

হয়রানির শিকার ছাত্রী বলেন, ‘বাসে আমি একা ছিলাম। তারা বাসের গেটলক করে আমার সংগে খারাপ আচরণ করে। আমি খুব নিরাপত্তাহীনতায় ভুগছিলাম। নেমে যেতে চাইলেও তারা বাধা দেয়। এ সময় আমি ৯৯৯ -এ কল দেওয়ার চেষ্টা করলে এবং কাফরুল থানায় বড় ভাই আছে জানালে তারা দরজা খুলে দেয় এবং বাসটি দ্রুত গতিতে চলে যায়। এতো জোরে চলে যায় যে বাসের নম্বরও দেখতে পারিনি।’

ওই শিক্ষার্থীর ফেসবুক পোস্টের মাধ্যমে এই ঘটনা জানাজানি হওয়ার পর এর প্রতিবাদে জাবি শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কে বুধবার বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই পরিবহনের অন্তত ১০টি বাস আটক করে। পরে বিকালে ইতিহাস ও ঠিকানা পরিবহনের মালিকপক্ষের লোকজন বিশ্ববিদ্যালয়ে যান। তাঁরা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থী ও প্রক্টরিয়াল বডির সদস্যদের সংগে বৈঠক করেন।

বিভি/এএন

মন্তব্য করুন: