• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শাবিপ্রবি উপাচার্যের বাসভবনের সামনে ঢাবি শিক্ষার্থীর অবস্থান

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩০, ২৩ জানুয়ারি ২০২২

আপডেট: ১৬:৩১, ২৩ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
শাবিপ্রবি উপাচার্যের বাসভবনের সামনে ঢাবি শিক্ষার্থীর অবস্থান

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ-এর পদত্যাগ দাবিতে চলমান আন্দোলনকে ‘যৌক্তিক’ উল্লেখ করে সংহতি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা।

রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে ঢাবি’র সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. মাহফুজুর রহমান এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. নাঈম হাসান এই সংহতি জানান। এই সময় তারা প্ল্যাকার্ড হাতে শাবিপ্রবি উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করেন। 

ঢাবি’র সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে তারা বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের চলমান এই আন্দোলন যৌক্তিক। আমরা এই যৌক্তিক আন্দোলনের সংগে সংহতি প্রকাশ করছি। 

এই সময় তারা আরও বলেন, আমরা অনতিবিলম্বে এই বর্বর ভিসি’র অপসারণ ও শিক্ষার্থী বিরোধী মামলা প্রত্যাহার চাই। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে আজকের মধ্যে অপসারণ করা না হলে আগামীকাল সোমবার থেকে রাজু ভাস্কর্যের সামনে ঢাবি’র সাধারণ শিক্ষার্থীরা কর্মসূচি পালন করবে বলেও জানান তারা। 

উল্লেখ্য, অসদাচরণের অভিযোগ এনে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাত নয়টা থেকে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছিলেন শাবিপ্রবি’র শিক্ষার্থীরা। এই নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সংগে বৈঠক হলেও দাবি পূরণ না হওয়ায় আন্দোলন অব্যাহত রেখেছিলেন তাঁরা। রবিবার (১৬ জানুয়ারি) উপাচার্যকে অবরুদ্ধ করা হলে এক পর্যায়ে পুলিশ এসে গুলি ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করলে আহত হন শিক্ষার্থীরা। এই ঘটনায় শিক্ষার্থীদের আনন্দোলন আরও বেগবান হয়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ-এর পদত্যাগের দাবিতে ওই রাতেই আন্দোলনে নামেন। এরপর গত বুধবার ( ১৯ জানুয়ারি) দুপুর ২টা ৫০ মিনিটে স্বেচ্ছায় ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেন। এদের মধ্যে ৯ জন ছাত্রী ও ১৫ জন ছাত্র।  উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত তাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তারা। এদিকে, শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে সাতটায় সংবাদ সম্মেলনে রাত আটটা থেকে গণ–অনশন কর্মসূচি পালনের ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিভি/এসএস/রিসি 

মন্তব্য করুন: